‘খেল শেষ হয়ে যায়নি’, বললেন ট্রাম্প

 যুগান্তর ডেস্ক 
১৪ ডিসেম্বর ২০২০, ০৪:১০ পিএম  |  অনলাইন সংস্করণ
‘খেল শেষ হয়ে যায়নি’, বললেন ট্রাম্প
ফাইল ছবি

নির্বাচনে হেরে গিয়ে একের পর এক কাণ্ড করে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। তার কথাবার্তা ও আচরণ দেখে বিষয়টি স্পষ্ট হয়ে উঠেছে যে, মার্কিন প্রেসিডেন্ট অনেকটাই বিধ্বস্ত-টালমাটাল। 

৩ নভেম্বরের নির্বাচনে জয় পেয়েছেন ডেমোক্র্যাট দলের নেতা জো বাইডেন। অনানুষ্ঠানিক ফল ঘোষণা করা হয়েছে। মন্ত্রিসভাও বাছাই করে ফেলেছেন বাইডেন। আর কিছুক্ষণ পরই নির্বাচনের আনুষ্ঠানিক ফল ঘোষণা করবে ইলেকটোরাল কলেজ। তার আগ মুহূর্তে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, খেলা শেষ হয়ে যায়নি।

ফক্স নিউজকে দেয়া সাক্ষাৎকারে নির্বাচনে এখনও পরাজয় না–মানা ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ফল পাল্টানোর চেষ্টা তিনি অব্যাহত রেখেছেন। ‘না, এটি শেষ হয়ে যায়নি। আমরা এখনও আশাবাদী।  আমরা ভোটের ফল পাল্টানোর চেষ্টা করছি। স্থানীয় আদালতগুলোতে আমাদের বেশ কিছু মামলা করা আছে।’

নির্বাচনে বিজয়ী জো বাইডেনের অভিষেক অনুষ্ঠান নিয়ে কোনো কথা বলতে রাজি নন ট্রাম্প। উপরন্তু তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র তৃতীয় বিশ্বের দেশের মতো হয়ে গেছে।

চারটি অঙ্গরাজ্যের নির্বাচনের ফল পাল্টে দেয়ার মামলা সুপ্রিমকোর্ট দিন কয়েক আগে খারিজ করেন। এর পরই ট্রাম্প শিবিরের শেষ আশা ভেস্তে যায়। তবে ট্রাম্প ফাঁকফোকর খুঁজছেন। ট্রাম্পের আইনজীবী রুডি জুলিয়ানিসহ তার শিবির থেকে বলা হচ্ছে, স্থানীয় পর্যায়ে নির্বাচন নিয়ে তাদের আরও অনেক মামলা আছে। সুপ্রিমকোর্টে ভিন্ন মামলা নিয়ে নতুন করে যাওয়ার আভাস দিয়েছেন তারা।

যুক্তরাষ্ট্রের নির্বাচনী প্রক্রিয়া অনুযায়ী, আজ সোমবার অঙ্গরাজ্যের আইনসভা ইলেকটোরাল ভোট নিয়ে নির্বাচন করবে। ৩ নভেম্বরের অঙ্গরাজ্য নির্বাচনের ফল অনুযায়ী, ইলেকটোরাল প্রতিনিধিরা ভোট দেবেন। সেই হিসাবে আজই বাইডেনকে আনুষ্ঠানিক জয়ী ঘোষণা করা হবে। আজ থেকেই বাইডেনকে প্রেসিডেন্ট-ইলেক্ট হিসেবে দাফতরিকভাবে সবাই বলতে শুরু করবে। দাফতরিক যোগাযোগও শুরু হবে।

প্রেসিডেন্ট ট্রাম্পকে সোমবারের ইলেকটোরাল কলেজের নির্বাচনের কথা স্মরণ করিয়ে দেয়া হলে তিনি নিজেও স্বীকার করেন, সময় তার জন্য শেষ হয়ে আসছে। তবে খেলা শেষ হয়ে যায়নি বলে তিনি পুনরায় উল্লেখ করেন।

জর্জিয়া, পেনসিলভানিয়া, মিশিগান, উইসকনসিন—এসব অঙ্গরাজ্যে ট্রাম্প বিপুল ভোটে জয়ী হয়েছেন বলে আবার দাবি করেছেন। যদিও ভোটের ফলে এসব অঙ্গরাজ্যে জয়ী হয়েছেন বাইডেন।

‘জর্জিয়ার দিকে তাকান, আমরা সেখানে বড় জয় পেয়েছি।  পেনসিলভানিয়ায়ও বড় জয় পেয়েছি। উইসকনসিনেও বড় ব্যবধানে জিতেছি।’

ট্রাম্প তার সাক্ষাৎকারে কথিত অভিযোগের কথা বারবার বলতে থাকেন। তিনি বলেন, কারচুপির মাধ্যমে জয় পাওয়া একজন অবৈধ প্রেসিডেন্ট (বাইডেন) দেশ পরিচালনা করবেন, এমনটি হতে পারে না।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

ঘটনাপ্রবাহ : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০২০