রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

জাতীয় পর্যায়ে ফেন্সিংয়ে প্রথম বিশ্ববিদ্যালয় বেরোবি

  
২৯ ডিসেম্বর ২০২০, ১২:০০ এএম  |  প্রিন্ট সংস্করণ

ফেন্সিং খেলাকে ঢাকার বাইরে ছড়িয়ে দেয়ার জন্য অগ্রণী ভূমিকা রাখছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর। এই প্রচেষ্টার সবচেয়ে বড় অংশীদার বিশ্ববিদ্যালয়টির বর্তমান ভিসি প্রফেসর ড. মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও। তার একান্ত প্রচেষ্টা ও দিকনির্দেশনায় ২০১৮ সালে গড়ে তোলা হয় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ফেন্সিং ক্লাব। শিক্ষার্থীদের উপযুক্ত প্রশিক্ষণের জন্য অভিজ্ঞ প্রশিক্ষক নিয়োগ দেয়া হয়। সঠিক প্রশিক্ষণ ও ফেন্সিংয়ে দক্ষ করে তুলতে কেনা হয়েছে খেলার প্রয়োজনীয় সরঞ্জাম। জাতীয় ও আন্তর্জাতিক ইভেন্টে অংশ নেয়া অভিজ্ঞ প্রশিক্ষকের নিবিড় তত্ত্বাবধানে প্রায় অর্ধশত ছাত্রছাত্রী নিয়মিত প্রশিক্ষণ নেন।

বৈশ্বিক মহামারী করোনা প্রাদুর্ভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হওয়ায় প্রশিক্ষণ থেমে যায় বেরোবি ফেন্সিং ক্লাবের খেলোয়াড়দের। স্বল্প সময়ের অনুশীলনকে পুঁজি করে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ১২ সদস্যের ফেন্সিং টিম দীর্ঘ বিরতির পর প্রথম জাতীয় পর্যায়ের বড় ইভেন্ট ২২-২৪ ডিসেম্বর বঙ্গবন্ধু প্রেসিডেন্ট কাপ ফেন্সিং প্রতিযোগিতায় অংশ নেয়। বাংলাদেশ ফেন্সিং অ্যাসোসিয়েশনের আয়োজনে বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), রংপুর, বাংলাদেশ আনসার, বেঙ্গল স্পোর্টস একাডেমি ও মিরপুর ফেন্সিং ক্লাব টুর্নামেন্টে প্রতিদ্বন্দ্বিতা করে। টুর্নামেন্টে নারী ও পুরুষ দুই ক্যাটাগরিতে ব্রোঞ্জপদক পায় বেরোবি ফেন্সিং টিম। টুর্নামেন্টে উপস্থিত থেকে খেলোয়াড়দের উৎসাহ জুগিয়েছেন ক্রীড়াপ্রেমী বেরোবি ভিসি প্রফেসর ড. মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও।

এই প্রথম জাতীয় পর্যায়ে বঙ্গবন্ধু প্রেসিডেন্ট কাপ ফেন্সিং প্রতিযোগিতায় অংশ নেয়া বেরোবি ফেন্সিং টিমের সদস্য আল মামুন জানান, বিদ্যা অর্জনের পাশাপাশি খেলাধুলার মাধ্যমে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের নাম সারা দেশে ছড়িয়ে দিতে পারাটা আনন্দের। আরেক সদস্য নিশাত তাবাসসুম নিশি বলেন, ‘এই টুর্নামেন্টে অংশগ্রহণের আগে কিছুদিন নিবিড় অনুশীলন কাজে লেগেছে।’ বেরোবি ফেন্সিং খেলোয়াড় মিতু রায় বলেন, ‘দেশের সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে ফেন্সিং খেলায় অগ্রগামী বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়। এই টুর্নামেন্ট আগামীতে জাতীয় পর্যায়ের ফেন্সিং প্রতিযোগিতায় আরও ভালো ফলাফল করার আত্মবিশ্বাস জোগাবে।’ বঙ্গবন্ধু প্রেসিডেন্ট কাপ ফেন্সিং টুর্নামেন্টে বেরোবির ফেন্সিং টিমের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন শারীরিক শিক্ষা বিভাগের পরিচালক মো. মাসুদ-উল-হাসান, ফিজিক্যাল ইন্সট্রাক্টর মোছা. ইরিনা নাহার ও মো. সোহেল রানা। ফেন্সিং টিমের শিক্ষার্থীরা হলেন- ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের নিশাত তাবাসসুম, সমাজবিজ্ঞান বিভাগের শারমিন শিলা, জান্নাতুল ফেরদৌস, অর্থনীতি বিভাগের শাম্মি ইসলাম, জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের মিতু রায়, শোহানুর রহমান, ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের মাহমুদ কাইসার, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মো. সম্র্রাট আলী, আল মামুন, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের মীম আক্তার এবং ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের রাসেল আল মামুন। সংবাদ বিজ্ঞপ্তি।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন