মেলবোর্ন টেস্ট

বাইশ গজে ভারতের পঞ্চ-ত্রাস

 স্পোর্টস ডেস্ক 
২৯ ডিসেম্বর ২০২০, ১২:০০ এএম  |  প্রিন্ট সংস্করণ

চোট নিয়ে দলের বাইরে ডেভিড ওয়ার্নার। অস্ট্রেলিয়ার আরেক ব্যাটিং স্তম্ভ স্টিভেন স্মিথ যেন থেকেও নেই। সিরিজে এখন পর্যন্ত চার ইনিংস মিলিয়ে তার ব্যাট থেকে এসেছে সাকুল্যে ১০ রান! স্মিথ ও ওয়ার্নার ছাড়া যার ওপর ভরসা করা যায়, সেই মারনাস লাবুশেনও বিপদে দলের ত্রাতা হতে পারলেন না। ব্যাটিং ইউনিটের ভরাডুবিতে মেলবোর্ন টেস্টে চরম বিপদে অস্ট্রেলিয়া। অ্যাডিলেডের দুঃস্বপ্ন পেছনে ফেলে তৃতীয়দিন শেষেই জয় দেখছে ভারত। ক্রিকেটের গৌরবময় অনিশ্চয়তার সূত্র বাদে ম্যাচ বাঁচানোর কার্যত কোনো আশা নেই স্বাগতিকদের। অ্যাডিলেডে যেমন দ্বিতীয় ইনিংসে মাত্র ৩৬ রানে অলআউট হয়ে আড়াইদিনে হেরেছিল ভারত। কিন্তু এমন দুর্ঘটনা প্রতিদিন ঘটে না। অভাবনীয় কিছুর সম্ভাবনা বাদ দিলে ম্যাচ যেখানে দাঁড়িয়ে, সেখান থেকে দ্বিতীয় টেস্ট জিতে সিরিজে সমতা ফেরানোর স্বপ্ন দেখতেই পারে ভারত। দারুণ বোলিংয়ে অস্ট্রেলিয়াকে কাল কাঁদিয়ে ছেড়েছে সফরকারীরা। ১৩১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা অস্ট্রেলিয়া তৃতীয়দিন শেষ করেছে ছয় উইকেটে ১৩৩ রান নিয়ে। চার উইকেট হাতে রেখে মাত্র দুই রানে এগিয়ে টিম পেইনের দল। ক্যামেরন গ্রিন ১৭ ও প্যাট কামিন্স ১৫ রানে ব্যাট করছেন। সপ্তম উইকেটে তাদের ৩৪ রানের অবিচ্ছিন্ন জুটির সুবাদেই সোমবার ইনিংস হারের শঙ্কা এড়িয়েছে অস্ট্রেলিয়া।

ভারতের পাঁচ বোলারই কাল ত্রাস ছড়িয়েছেন মেলবোর্নের বাইশ গজে। রবীন্দ্র জাদেজা নিয়েছেন দুই উইকেট। বাকি চারজন একটি করে। ১৩৭ বলে ৪০ রান করা মেথু ওয়েড ছাড়া টপঅর্ডারের সবাই ব্যর্থ। স্মিথকে মাত্র আট রানে ফিরিয়ে দেন দারুণ বোলিং করা জাসপ্রিত বুমরা। আরেক পেসার উমেশ যাদব মাত্র ৩.৩ ওভার বোলিং করে চোট পেয়ে মাঠ ছাড়লেও তার অভাব খুব একটা অনুভব করেনি ভারত। এক রানের মধ্যে তিন ও সব মিলিয়ে ৯৯ রানে ছয় উইকেট হারিয়ে ধুঁকতে থাকা অস্ট্রেলিয়া দিনের বাকি সময় কোনোমতে কাটিয়ে দেয় গ্রিন ও কামিন্সের ব্যাটে।

এর আগে পাঁচ উইকেটে ২৭৭ রান নিয়ে দিন শুরু করা ভারতের প্রথম ইনিংস থামে ৩২৬ রানে। আগের দিনের সেঞ্চুরিয়ান আজিংকা রাহানে থামেন ১১২ রানে। জাদেজা আউট হন ৫৭ রানে। মাত্র ৩২ রানে শেষ পাঁচ উইকেট হারায় ভারত।

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস ১৯৫।

ভারত প্রথম ইনিংস ৩২৬

(শুবমান গিল ৪৫, আজিংকা রাহানে ১১২, রবীন্দ্র জাদেজা ৫৭।

মিচেল স্টার্ক ৩/৭৮

নাথান লায়ন ৩/৭২)।

অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস ১৩৩/৬

(ম্যাথু ওয়েড ৪০, মার্নাস লাবুশেন

২৮, ট্রাভিস হেড ১৭, ক্যামেরন

গ্রিন ১৭*, প্যাট কামিন্স ১৫*।

রবীন্দ্র জাদেজা ২/২৫)।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন