আবাহনী হারাল মোহামেডানকে

আবাহনী ৩, ০ মোহামেডান
 স্পোর্টস রিপোর্টার 
২৫ ডিসেম্বর ২০২০, ১২:০০ এএম  |  প্রিন্ট সংস্করণ

এ বছর মার্চে পরিত্যক্ত হওয়া ফুটবল মৌসুমে আবাহনী ৪-০ গোলে হারিয়েছিল মোহামেডানকে। সেটি ছিল গত বছর জুনে একই ব্যবধানে সাদা-কালোদের কাছে হারের মধুর প্রতিশোধ। হিসাব বরাবর ছিল। নয় মাস পর মাঠে গড়ানো মৌসুমসূচক ফেডারেশন কাপে প্রথম সাক্ষাৎ দুই চিরপ্রতিদ্বন্দ্বীর। এবারও জয় আবাহনীর। হার মোহামেডানের।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ফেডারেশন কাপের ডি-গ্রুপের ম্যাচে আবাহনী ৩-০ গোলে হারিয়েছে মোহামেডানকে। জুয়েল রানা দুটি এবং মাসিহ সাইঘানি একটি গোল করেন। আফগান ডিফেন্ডার সাইঘানিকে ফিরিয়ে যে ভুল করেনি আবাহনী, তার প্রমাণ দিলেন তিনি।

রক্ষণে যেমন ছিলেন অতন্দ্রপ্রহরী, তেমনি গোল করান জুয়েল রানাকে দিয়ে। আবাহনী-মোহামেডানের ম্যাচ বলেই অন্যদিনের তুলনায় দর্শক কিছুটা বেড়েছিল। উত্তেজনার রেণু ছড়িয়েছিল অল্প সংখ্যক দর্শকের মাঝে। প্রিয় দলের আক্রমণে তারা যেমন সরব ছিলেন, তেমনি ভুল করলে স্লেজিংও করেছেন। ম্যাচের শুরু থেকে অগোছালো ফুটবল খেলে দু’দল। পরিকল্পিত আক্রমণ ছিল না। দু’দলই আগে রক্ষণ সামলানোর দিকে মনোযোগ দিয়েছিল বেশি।

বল মাঝমাঠে ঘুরপাক খেয়েছে। ৩১ মিনিটে বেঁচে যায় মোহামেডান। বাঁ প্রান্ত দিয়ে রুবেল মিয়ার মাইনাসে বক্সে বল পেয়ে বাঁ পায়ের প্লেসিং শট নেন বেলফোর্ট। বল সোজা মোহামেডান গোলকিপার হোসাইন সুজনের হাতে। মিনিটদশেক পর রায়হানের লম্বা থ্রোয়ে প্রথম গোলের আনন্দে মেতে ওঠে আবাহনী। ম্যাচের ৪১ মিনিটে বাঁ প্রান্ত দিয়ে রায়হানের থ্রোয়ে আফগান ডিফেন্ডার সাইঘানির হেড জড়িয়ে যায় মোহামেডানের জালে (১-০)।

গত মৌসুমে আবাহনী ছেড়েই চেন্নাইন এফসিতে খেলেছিলেন সাইঘানি। এবার তাকে ফিরিয়ে এনেছে আবাহনী। প্রত্যাবর্তন ম্যাচে আলো ছড়ালেন তিনি গোল করে ও করিয়ে। গোলের পর দু’দলের খেলোয়াড়দের মধ্যে উত্তেজনা দেখা যায়।

একটি ফাউলকে কেন্দ্র করে আবাহনীর সাদ উদ্দিন এবং মোহামেডানের আমির হাকিম বাপ্পির মধ্যে ধাক্কাধাক্কি হয়। রেফারি মিজানুর রহমান দু’জনকেই হলুদ কার্ড দেন। মিনিটচারেক পর আবারও উৎসব আবাহনীর। ম্যাচের ৪৫ মিনিটে আবাহনীর অধিনায়ক ফরোয়ার্ড নাবিব নেওয়াজ জীবনের শট বক্সের মধ্যে পান সাইঘানি। তিনি চমৎকার বাইসাইকেল কিক নেন। চলন্ত বলে হেডে গোল করেন জুয়েল রানা (২-০)। প্রথমার্ধেই ব্যাকফুটে চলে যায় মোহামেডান।

দ্বিতীয়ার্ধের আট মিনিটে মোহামেডানের হতাশা আরও বাড়িয়ে দেন জুয়েল। এবার সহায়তাকারী রায়হান। তার থ্রোয়ে বক্সে বেলফোর্টের হেডে আসা বলে পা ছুঁইয়ে দেন জুয়েল (৩-০)। এই মিডফিল্ডারের দ্বিতীয় গোল। ৩-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ঢাকা আবাহনী।

এক জয়ে শেষ আটে শেখ রাসেল

জয় দিয়ে ফেডারেশন কাপ শুরু করেছে শেখ রাসেল ক্রীড়া চক্র। হার দিয়ে যাত্রা শুরু হল পুলিশের শ্রীলংকান কোচ পাকির আলীর। বৃহস্পতিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দিনের প্রথম ম্যাচে শেখ রাসেল ১-০ গোলে হারায় নবাগত পুলিশকে। জয়ী দলের উজবেক ডিফেন্ডার সিয়োভুশ আসরোরভ একমাত্র জয়সূচক গোল করেন। ম্যাচের শুরু থেকে সমানতালে খেলে দু’দল। প্রথমার্ধে গোল পায়নি কোনো দল।

দ্বিতীয়ার্ধের শুরুতে আক্রমণ বাড়ায় অলব্ল–জরা। ফলও তারা পেয়ে যায় ম্যাচের ৫০ মিনিটে। কিরগিজ মিডফিল্ডার বখতিয়ার দুশোবেকোভের ফ্রিকিক থেকে বল পেয়ে পায়ের আলতো ছোঁয়ায় বল জালে জড়িয়ে দেন আসরোরভ (১-০)। এক ম্যাচ জিতেই এ-গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল শেখ রাসেল ক্রীড়া চক্র।

প্রিমিয়ার লিগ শুরু ১৩ জানুয়ারি

ফেডারেশন কাপ দিয়ে শুরু হয়েছে নতুন ফুটবল মৌসুম। এবার বাংলাদেশ প্রিমিয়ার লিগ শুরু হবে ১৩ জানুয়ারি। বৃহস্পতিবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কার্যনির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ১৩ দল নিয়ে হবে প্রিমিয়ার ফুটবল লিগ। সভায় ২০২০-২১, ২০২১-২০২২ মৌসুমের পঞ্জিকা অনুমোদন করা হয়। নতুন পঞ্জিকার চূড়ান্ত অনুমোদন দিয়েছে নির্বাহী কমিটি। দ্রুত পূর্ণাঙ্গ পঞ্জিকাবর্ষ জানিয়ে দেয়া হবে।

এদিকে স্বাধীনতার ৪৯ বছরের মধ্যে এ প্রথম জিম পেতে যাচ্ছেন ফুটবলাররা। বাফুফে ভবনের সামনে একটি জিমনেশিয়াম তৈরির সিদ্ধান্ত নিয়েছে বাফুফে। দুটি নকশাও তৈরি করা হয়। ভবনের সামনের জায়গায় জিমনেশিয়াম নির্মাণের অনুমোদন দেয়া হয়। দ্রুত জিমের কাজ শুরু করা হবে বলে সভাসূত্রে জানা গেছে।

আজকের খেলা

ফেডারেশন কাপ ফুটবল

চট্টগ্রাম আবাহনী ও রহমতগঞ্জ

(সন্ধ্যা ৬টা, বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম)

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন