সচিব হলেন ফজলুল বারী

চুক্তিভিত্তিক নিয়োগ পেলেন রেল সচিব সেলিম রেজা

বেপজার নতুন চেয়ারম্যান
 যুগান্তর রিপোর্ট 
২৯ ডিসেম্বর ২০২০, ১২:০০ এএম  |  প্রিন্ট সংস্করণ

চাকরির মেয়াদ শেষ হওয়ার পর রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজাকে চুক্তিতে একই পদে রেখে দিচ্ছে সরকার। এই কর্মকর্তার অবসরোত্তর ছুটি ও এ সংক্রান্ত সুবিধা স্থগিতের শর্তে আগামী ৩১ ডিসেম্বর বা যোগদানের তারিখ থেকে পরবর্তী এক বছরের জন্য রেলপথ মন্ত্রণালয়ের সচিব পদে চুক্তিভিত্তিক নিয়োগ দিয়ে সোমবার আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এর আগে আলাদা আদেশে সেলিম রেজাকে ৩১ ডিসেম্বর থেকে অবসরে পাঠিয়ে আদেশ জারি করা হয়। সেলিম রেজা ৫ মে থেকে রেলপথ মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে আছেন। তার আগে তিনি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে ছিলেন।

এর আগে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) পরিচালক ও অতিরিক্ত মহাপরিচালকের (প্রশিক্ষণ) দায়িত্বে ছিলেন। এছাড়া অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) মধ্যপ্রাচ্য উইংয়ের যুগ্মসচিব এবং ইআরডির প্রশাসন উইংয়ের অতিরিক্ত সচিব পদেও কাজ করেন তিনি। সেলিম রেজা কুয়েতে বাংলাদেশ দূতাবাসে প্রথম সচিব (শ্রম) হিসেবে ছয় বছর দায়িত্বে ছিলেন।

এছাড়া সচিব পদে পদোন্নতি পেয়েছেন অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মো. ফজলুল বারী। পদোন্নতির পর তাকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা করে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে। তাকে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়েছে। অপর আদেশে বিসিএস প্রশাসন অ্যাকাডেমির এমডিএস (অতিরিক্ত সচিব) সালেহ আহমেদ মোজাফফরকে জাতীয় স্থানীয় সরকার ইন্সটিটিউটের (এনআইএলজি) মহাপরিচালক এবং বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. জাহাঙ্গীর আলমকে বিসিএস প্রশাসন অ্যাকাডেমির এমডিএস হিসেবে বদলি করা হয়েছে।

মেজর জেনারেল মো. নজরুল ইসলামকে বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) চেয়ারম্যান নিয়োগ দিয়েছে সরকার। তাকে প্রেষণে ওই পদে নিয়োগ দিতে সোমবার তার চাকরি প্রধানমন্ত্রীর কার্যালয়ে ন্যস্ত করে আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। একই আদেশে বেপজার নির্বাহী চেয়ারম্যানের দায়িত্ব চালিয়ে আসা মেজর জেনারেল এম এম সালাহ উদ্দিন ইসলামকে সেনাবাহিনীতে ফেরাতে তার চাকরি সশস্ত্র বাহিনী বিভাগে ন্যস্ত করা হয়েছে। এছাড়া আরেক আদেশে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জুলফিকার আহমেদ আমিনকে সেনাবাহিনীতে ফিরিয়ে নিতে তার চাকরি সশস্ত্র বাহিনী বিভাগে ন্যস্ত করা হয়েছে। এর আগে ২৩ ডিসেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় ব্রিগেডিয়ার জেনারেল মো. নজরুল ইসলাম খানকে বিএসএমএমইউ হাসপাতালের নতুন পরিচালক নিয়োগ দিয়ে আদেশ জারি করে।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন