সালতামামি: ফিরে দেখা ২০২০

করোনার কারণে হলিউডে ছিল ছবি মুক্তির খরা

 তারা ঝিলমিল ডেস্ক 
২৪ ডিসেম্বর ২০২০, ১২:০০ এএম  |  প্রিন্ট সংস্করণ

কী কঠিন বাস্তবতা! হলিউডে যেগুলোকে টার্গেট করা হয়েছিল ২০২০ সালের আকর্ষণীয় ছবি হিসেবে, সেগুলোর একটিও মুক্তি পায়নি।

স্কারলেট জোহানসনের ‘ব্ল্যাক উইডো’, মাইকেল রডরিগেজ ও চার্লিজ থেরনের ‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস নাইন’, টম ক্রুজের ‘টপ গান : ম্যাভেরিক’, দ্য রকখ্যাত ডোয়েইন জনসনের ‘ব্ল্যাক অ্যাডাম’, ড্যানিয়েল ক্রেইগের ‘নো টাইম টু ডাই’ ও গাল গাতোদের ‘ডেথ অন দ্য নাইল’সহ অধিকাংশ ছবিই মুক্তির তারিখ পিছিয়ে অপেক্ষায় আছে পরের বছরের জন্য। বলা চলে, কোভিড ১৯-এর কারণে হলিউডে এ বছর ছিল ছবি মুক্তির খরা।

কোভিড-১৯ পরিস্থিতিতে থিয়েটার ও নেটফ্লিক্স মিলিয়ে যে ছবিগুলো মুক্তি দেয়া হয়েছে, সেগুলোর দর্শকভাগ্যও যে খুব ভালো ছিল- তা নয়। তবে ধারণার বাইরেও কয়েকটি ছবি ভালো ব্যবসা করেছে। এ বছর হলিউডে সবচেয়ে ভালো ব্যবসা করা ছবিটির নাম ক্রিস্টোফার নোলান পরিচালিত ও এলিজাবেথ দেবিকি অভিনীত ‘টেনেট’। এটি আয় করেছে প্রায় ৩৬২ মিলিয়ন ডলার। প্রায় ২০২ মিলিয়ন ডলার আয় করেছে ‘বার্ডস অব প্রে’।

ক্যাথি ইয়ান পরিচালিত এ ছবিতে অভিনয় করেছেন মেরি এলিজাবেথ ও উইনস্টিড প্রমুখ। পরের অবস্থানে রয়েছে লেই হোয়ানেল পরিচালিত এলিজাবেথ মস ও এলডিস হজ অভিনীত ‘দ্য ইনভিজিবল ম্যান’ ছবিটি। প্রায় ১৪১ মিলিয়ন ডলার ব্যবসা করেছে ছবিটি। একেবারে খারাপ যায়নি নেটফ্লিক্সে মুক্তি পাওয়া অ্যারন সরকিন পরিচালিত সাচা ব্যারন ও ইয়াহিয়া আবদুল মতিন অভিনীত ‘দ্য ট্রায়াল অব শিকাগো সেভেন’ ছবিটি।

এটি আয় করেছে প্রায় ১০৮ মিলিয়ন ডলার। এছাড়া যোসেফ ডেকার পরিচালিত ও এলিজাবেথ মস অভিনীত শার্লি, জেসন ওহিনার পরিচালিত ও সাচা ব্যারন অভিনীত বোরাট সাবসিকুয়েন্ট মুভিফিল্মও মোটামুটি ব্যবসা করেছে।

ইসরায়েলি সুন্দরী হলিউড অভিনেত্রী গাল গাতোদের এ বছরের উল্লেখযোগ্য আকর্ষণ ছিল ‘ওয়ান্ডার উইম্যান ১৯৮৪’। কিন্তু ছবিটি বারবার পিছিয়ে যুক্তরাজ্যে মুক্তি পেয়েছে বছর শেষে। এ রিপোর্ট লেখার সময় পর্যন্ত রেসপন্স আশানুরূপ। ধারণা করা হচ্ছে, আমেরিকায় মুক্তি পাওয়ার পর ছবিটি ব্যবসায়িকভাবে দারুণ সাফল্য বয়ে আনবে।

এ বছর হলিউডে সবচেয়ে আলোচিত তারকার নাম কিংবদন্তিতুল্য অভিনেতা টম ক্রুজ। তার অভিনীত ছবি মুক্তি না পেলেও ‘মিশন ইম্পসিবল সেভেন’ ছবির শুটিং নিয়ে নানা আলোচনার জন্ম দিয়েছেন এ তারকা। বছর শেষেও আলোচনায় ছিলেন কোভিড-১৯ সতর্কতা বিষয়ে। স্বাস্থ্যবিধি না মানার কারণে দুই কর্মীকে গালাগাল করেছেন শুটিং স্পটে। নেটদুনিয়ায় তার অডিও ভাইরাল হয়েছে।

এ বছর একইভাবে ছবি মুক্তি না পেলেও আলোচনায় ছিলেন ডোয়েইন জনসনও। তার অভিনীত কালো মানুষদের জীবনের জয়গান নিয়ে নির্মিত ‘ব্ল্যাক অ্যাডাম’ নিয়ে বেশ আশাবাদী ছিলেন তিনি। হলিউডের দর্শকও মুখিয়ে ছিলেন, কিন্তু ছবিটি মুক্তি পাচ্ছে আগামী বছর। তবে করোনা আক্রান্ত হয়ে এমনকি সুস্থ হয়ে তিনি আলোচনায় এসেছেন আবারও।

 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

ঘটনাপ্রবাহ : ফিরে দেখা ২০২০

২৯ ডিসেম্বর, ২০২০
২৯ ডিসেম্বর, ২০২০