শীতে ফ্যাশনবিলাসীদের পছন্দের পোশাক

 আশরাফুল ইসলাম রানা 
২৯ ডিসেম্বর ২০২০, ১২:০০ এএম  |  প্রিন্ট সংস্করণ

শীত মানেই রঙিন ফ্যাশন। শীতের বৈরী আবহাওয়া থেকে নিজেকে উষ্ণ রাখতে পরিবর্তন আসে পোশাক-আশাকেও। তবে এখন যেহেতু শীতের প্রকোপ বেশি, তাই সোয়েটার বা ভারী ফ্লিস নিটের রাউন্ডনেক বা হুডি জ্যাকেট আর ডেনিম-ই হতে পারে ফ্যাশনবিলাসীদের পছন্দের পোশাক! দেশে শীত পড়ে কম, তাই বলে শীতপোশাকের বাহারে কমতি নেই। কম ঠাণ্ডায় পরার উপযোগী করেই বানানো হচ্ছে এ সময়ের শীতের পোশাক। আর ট্রেন্ডও বদলে যাচ্ছে বছর বছর।

মিঠে রোদ, বাতাসে হিমেল পরশ ছাড়া শীতের কথা ভাবাই যায় না। আবার শীতের রাত মানেই পার্টি বা হই-হুল্লোড়। তাই শীতের পোশাক কেনার আগে দু’দিকটাই ভাবুন। ম্যাড় ম্যাড়ে নয় বরং একরঙা বা উজ্জ্বল রঙের শীতের পোশাকই এখন ফ্যাশনে চল।

এবার শীতের প্রকোপ বেড়েছে। বৈচিত্র্যময় রঙিন শীতের পোশাকের দেখা মিলছে তারুণ্যের পোশাকি ক্যানভাসে। আন্তর্জাতিক ফ্যাশন ট্রেন্ড থেকে অনুপ্রাণিত হয়ে প্রতি বছরই আবার এসব পোশাকের ওপর নানা পরীক্ষা-নিরীক্ষাও চলে। তাতে বেরিয়ে আসে নতুন ডিজাইন ও প্যাটার্ন। সে পোশাকগুলোই নামি-দামি ব্র্যান্ডের দোকান ঘুরে শোভা পায় তরুণদের গায়ে।

গত কয়েক বছর ধরে শীতের পোশাকের জায়গা দখল করে আছে হুডি বা পুলওভার। বছর বছর ডিজাইন আর কাটিং পরিবর্তন করে চলছে এটি। কাপড়েও অবশ্য পরিবর্তন আনা হয়। এক্ষেত্রে সুতি কাপড়ই ‘প্রথম’ স্থান অধিকার করে আছে। জ্যাকেট বা ব্লেজারেও এসেছে পরিবর্তন।

এদিকে, মাঝারি শীতে পরার জন্য বাজারেই পাওয়া যায় রংবেরঙের নানা নকশার সোয়েটার। গলার ডিজাইনের ওপর নির্ভর করে বিভিন্ন ধরনের হালকা বুননের সোয়েটারের চল এসে গেছে। ছেলেদের জন্য আছে ভি নেক, টার্টল নেক, ক্রু নেক ও গোল গলা প্রভৃতি।

শীতের এখনকার আউটার-ওয়্যার ট্রেন্ড নিয়ে জেন্টল পার্কের চেয়ারম্যান ও ডিজাইন বিভাগের প্রধান শাহাদাৎ চৌধুরী বাবু জানান, ‘ডিজাইন বৈচিত্র্যে ‘লেয়ারিং ক্লোথিং’ অর্থাৎ অন্য পোশাকের ওপর পরার মতো সোয়েটার, ব্লেজার, জ্যাকেট, শ্রাগ ও পঞ্চ ইত্যাদি ডিজাইনের শীত পোশাক থাকছে জেন্টল পার্কে। পশ্চিমা চল অনুসরণ করে তারুণ্যনির্ভর ডিজাইন করা হচ্ছে এসবের। তবে কাপড়টা এ দেশের আবহাওয়া উপযোগী। কাপড় ভিন্নতায় ব্যবহার করা হচ্ছে উল বা ফ্লিস-এর পাশাপাশি নিটের সুতি ও অ্যাক্রিলিক মিশ্রণে তৈরি হয়েছে শীত পোশাক। মেয়েদের জন্য রাউন্ডনেক ও টার্টলনেক সোয়েটার থাকছে। স্টোরগুলোয় তরুণীদের জন্য আনা হয়েছে ক্যাজুয়াল ঘরানার নানা রকম পঞ্চ আর শ্রাগও।’

তরুণদের ফ্যাশন চাহিদা অনুযায়ী এবার শীতেও জ্যাকেট এগিয়ে।

বার-বি-কিউ পার্টি হোক কিংবা রাতের ফরমাল দাওয়াত- নিশ্চিন্তে গায়ে চাপিয়ে নিতে পারেন জ্যাকেট। শুধু বুঝতে হবে উপলক্ষ। ক্যাজুয়াল যে কোনো আয়োজনে পরতে পারেন ডেনিম, জিন্স, ফানেল, কর্ড, মোটা ক্যানভাস কাপড় বা প্যারাসুট কাপড়ের জ্যাকেট। ফরমাল কিংবা সান্ধ্য পার্টি থেকে নৈশ আড্ডাতে মানানসই পিওর লেদার বা আর্টিফিসিয়াল লেদারের জ্যাকেট। লেদারের জ্যাকেটের মধ্যে বেসিক ওয়েস্টলেস জিপ ফ্রন্ট, ক্ল্যাসিক লেংথ জিপ ফ্রন্ট, টু বাটন, ফোর বাটন, ভেলেন্ট লেদার রাইডিং জ্যাকেট, ইলাস্টিক বোম্বার স্টাইল জ্যাকেট হালফ্যাশনে জনপ্রিয়। রয়েছে হুডি জ্যাকেটও। জ্যাকেট আর ব্লেজারের সংমিশ্রণে তৈরি নতুন ধরনের ব্লেজার জ্যাকেট এখন তরুণদের কাছে বেশি জনপ্রিয়- জানালেন ডিজাইনার শাহাদাৎ চৌধুরী বাবু।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন