হ্যালো...

আগামী বছর থেকে পরিচালনা শুরু করব

অভিনেত্রী ও নৃত্যশিল্পী হিসেবেই পরিচিত সোহানা সাবা। তার লেখা গল্প নিয়ে নির্মিত হয়েছে একটি ওয়েব সিরিজ। পাশাপাশি প্রযোজনাও শুরু করেছেন। এসব বিষয় নিয়েই আজকের ‘হ্যালো...’ বিভাগে কথা বলেছেন তিনি।
 সোহেল আহসান 
০৯ ডিসেম্বর ২০২০, ১২:০০ এএম  |  প্রিন্ট সংস্করণ
ছবি সংগৃহীত
ছবি সংগৃহীত

* পেশাদার প্রযোজক হিসেবে যাত্রা শুরু করেছেন। কেমন লাগছে?

** কাজের অনুভূতি বেশ ভালো। আমার প্রযোজনা সংস্থার নাম খামারবাড়ি। এখান থেকে নাটক, ওয়েব সিরিজ ও ছবি নির্মিত হবে। যার প্রথমটির কাজ শেষ করেছি সম্প্রতি। ‘টুইন রিটার্নস’ নামের সিরিজটি শুধু প্রযোজনাই করিনি, গল্প তৈরির পাশাপাশি এতে আমি অভিনয়ও করেছি। সব মিলিয়ে সিরিজটি উপভোগ্য হবে বলে মনে করছি।

* এটির শুটিংয়ের জন্য তো কলকাতায়ও গিয়েছিলেন...

** হ্যাঁ। সেখানে কিছু দৃশ্যের পাশাপাশি দুটি গানেরও চিত্রায়ণ করা হয়েছে। গান দুটি ছবির মতো করেই শুট করা। কলকাতার রিধিশ চৌধুরী আমার সঙ্গে গান দুটিতে পারফর্ম করেছেন। গতকাল এ ওয়েব সিরিজের ‘মন’ শিরোনামের গানটি আমার ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজ এবং বিঞ্জ প্লাটফরমের ফেসবুক পেজ ও চ্যানেলে প্রকাশ হয়েছে। ১৭ ডিসেম্বর একইভাবে আরেকটি গান প্রকাশ হবে।

* সিরিজটি কবে, কোথায় মুক্তি পাবে?

** বিঞ্জ নামের একটি ওয়েব প্লাটফরমে সিরিজটি মুক্তি পাবে ২৫ ডিসেম্বর। এর জন্য এখন আনুষঙ্গিক কাজগুলো শেষ করছি। আগে করা হয়নি এমন অনেক কাজই আমাকে করতে হচ্ছে। এতে করে সেসব কাজের অভিজ্ঞতা হচ্ছে।

* আর কী কী প্রযোজনা করছেন?

** আরও কিছু কাজ আছে প্রক্রিয়াধীন। টিভি নাটক ও ওয়েব সিরিজ দু’ধরনের কাজই হবে। এসব নিয়েই কাজ চলছে এখন। এগুলো শেষ হলেই বিস্তারিত জানাব সবাইকে। তিনটি প্রজেক্ট নিয়েই মূল ব্যস্ততা। তাই অন্যদিকে মনোযোগ কিংবা সময় দেয়ার সুযোগ নেই এখন। চেষ্টা করছি মানসম্মত কাজ দিয়ে দর্শকের সামনে আসতে।

* তাহলে কি অন্য নির্মাতার কাজ করবেন না?

** আপাতত নয়। আমার প্রযোজনা সংস্থার কাজগুলো শেষ হলেই অন্যের কাজে যুক্ত হব। কলকাতায় ওয়েব সিরিজটি শুটিংয়ের পাশাপাশি একটি ছবিতেও চুক্তিবদ্ধ হয়েছি। এটির শুটিং শুরু হতে কিছুদিন দেরি হবে। ততদিনে আমার হাউসের কাজগুলোও শেষ হয়ে যাবে।

* পরিচালনার অভিজ্ঞতা নেয়ার কোনো পরিকল্পনা আছে?

** আছে, তবে এখনই নয়। আগামী বছর পরিচালনা শুরু করব। সে জন্য মানসিকভাবে প্রস্তুতিও নিয়ে রেখেছি। সব কিছু ঠিক থাকলে তখন নিয়মিতই পরিচালনা করব।

* ‘মানিকের লাল কাঁকড়া’ নামের একটি ছবিতে অভিনয় করছিলেন। সেটির অগ্রগতি কী?

** সরকারি অনুদানে নির্মিতব্য ছবিটির শুটিং এখনও অর্ধেক বাকি আছে। এ বিষয়ে আমার কাছে কোনো নতুন তথ্য নেই। তবে আফজাল ভাইয়ের পরিচালনায় এ ছবিতে বেশ স্বাচ্ছন্দ্যেই অভিনয় করছি। এছাড়া সহশিল্পীরাও প্রতিষ্ঠিত অভিনয়শিল্পী। সব মিলিয়ে ছবিটি উপভোগ্যই হবে বলে মনে করছি।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন