হ্যালো...

অভিনয়ের প্রস্তাব পেয়েছি অনেকবার

একযুগ আগে একটি সঙ্গীত প্রতিভা অন্বেষণ প্রতিযোগিতা দিয়ে মিডিয়ায় আসেন জানিতা আহমেদ ঝিলিক। এরপর থেকে কাভার ও মৌলিক গানে কণ্ঠ দিয়ে শ্রোতাদের মাতিয়ে রেখেছেন। করোনাকালেও নতুন গানের কাজ নিয়ে ব্যস্ত আছেন এ সঙ্গীতশিল্পী। গান এবং অন্যান্য প্রাসঙ্গিক বিষয় নিয়ে আজকের ‘হ্যালো...’ বিভাগে কথা বলেছেন তিনি
 সোহেল আহসান 
০৭ ডিসেম্বর ২০২০, ১২:০০ এএম  |  প্রিন্ট সংস্করণ
ছবি সংগৃহীত
ছবি সংগৃহীত

* মহামারীর এ সময়টা কেমন কাটছে?

** অন্য সময়ের মতো গান নিয়েই ব্যস্ত আছি। তবে স্টেজ অনুষ্ঠান করছি না। করোনা পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত স্টেজ অনুষ্ঠানে গান গাওয়ার কোনো পরিকল্পনা আমার নেই। পরিবার থেকেও অনুমতি নেই স্টেজ অনুষ্ঠানে গান গাওয়ার। তবে টিভি চ্যানেলের গানের অনুষ্ঠানগুলোয় নিয়মিত অংশ নিচ্ছি।

* এখন কোন ধরনের গান নিয়ে কাজ করছেন?

** যেসব কাজ করছি সবগুলোই মৌলিক আধুনিক গান। কয়েকটি গান এরই মধ্যে প্রকাশও হয়েছে। প্রকাশের অপেক্ষায় আছে বেশ কয়েকটি গান। এরই মধ্যে রয়েছে জামাল হোসেনের লেখা ও মুহিন খানের সুর সঙ্গীতে ‘কার বিরহে’ ও ‘তুমি হতে যদি’ শিরোনামে দুটি গান। এছাড়া ‘বৃষ্টি’ শিরোনামে একটি গান লিখেছেন মুসা কে মাহমুদ এবং সুর করেছেন বেলাল খান। ‘গল্প হল সত্যি’ নামে আরেকটি গান লিখেছেন চয়ন এবং সুর করেছেন সুমন কল্যাণ। ‘নিঃশ্বাস’ শিরোনামে অন্য একটি গান লিখেছেন রবিউল ইসলাম জীবন এবং সুর করেছেন অপু আমান। প্রত্যেকটি গানই ভিডিওসহ প্রকাশ হবে।

* গানের ভিডিওতে অভিনয় করছেন। নাটক, সিনেমায় অভিনয় করতে ইচ্ছা করে না?

** সঙ্গীতাঙ্গনে কাজ শুরুর পর উপস্থাপনা ও অভিনয় করার প্রস্তাব পেয়েছি অনেকবার। আমার চিন্তাটা একটু আলাদা। আমি সব কাজ একসঙ্গে শুরু করতে পারি না। তাই গান নিয়েই থাকতে চাই। কারণ শ্রোতারা আমার গান পছন্দ করেন। তাদের এ ভালোবাসাকে আমি সম্মান জানিয়ে গানেই থাকতে চাই। তবে গান লেখার ইচ্ছা আছে। অন্তত নিজের জন্য হলেও একটি গান লিখতে চাই। এর জন্য নির্দিষ্ট কোনো লক্ষ নেই।

* একযুগ ধরে সঙ্গীতাঙ্গনে বিচরণ করছেন। জার্নিটা কেমন?

** এখনও সঙ্গীতাঙ্গনের পথচলা শেষ হয়নি। বলতে পারি শুরু করেছি। কারণ এ জার্নিটা অনেক দীর্ঘ। যতটুকু সময় পার করেছি এ সময়ের মধ্যে কিছু আশা পূরণ হয়েছে, কিছু পূরণ হয়নি। তবে একটি উল্লেখযোগ্য অর্জন আছে আমার। আমার গানের প্রশংসা করছেন কিংবদন্তি সঙ্গীতশিল্পী রুনা লায়লা ও সাবিনা ইয়াসমিন ম্যাডাম। আমার কোনো গান ভালো লাগলে নিজেদের অনুভূতির কথা আমাকে জানান তারা। এটা আমার কাছে খুবই গুরুত্বপূর্ণ একটি অর্জন মনে হয়। তবে চলচ্চিত্রের গানে কম কাজ করেছি আমি। এটি বাড়ানো দরকার। এছাড়া আমার তিনটি একক গানের অ্যালবাম প্রকাশ হয়েছে। সেটিও কম গুরুত্বপূর্ণ নয় এখনকার প্রেক্ষাপটে।

* করোনাকালের আগে গ্র্যাজুয়েশন শেষ করেছেন। গানের পাশাপাশি অন্য কিছু করার ইচ্ছা আছে?

** পড়ালেখা করছি শিক্ষিত হওয়ার জন্য। আপাতত অন্য কিছু করার ইচ্ছা নেই। এখন পর্যন্ত পরিবার থেকেও এ বিষয়ে কোনো সিদ্ধান্ত চাপিয়ে দেয়নি। ভবিষ্যতেও হয়তো দেবে না। আমার ইচ্ছা সারা জীবন গান গেয়েই যেতে চাই।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন