হ্যালো...

অভিনয় শেখার অন্যতম একটি মাধ্যম মঞ্চ নাটক

একসময় টিভি নাটকে নিয়মিত অভিনয় করতেন ফারজানা চুমকী। মঞ্চেও নিয়মিত ছিলেন। করোনাভাইরাসের কারণে দুই মাধ্যমেই বিরতি পড়েছে অনেকদিন। সম্প্রতি দুই বছর পর একটি মঞ্চনাটকে অভিনয় করেছেন এ অভিনেত্রী। এ নাটক ও অন্যান্য বিষয় নিয়ে আজকের ‘হ্যালো...’ বিভাগে কথা বলেছেন তিনি
 সোহেল আহসান 
০৮ নভেম্বর ২০২০, ১২:০০ এএম  |  প্রিন্ট সংস্করণ
ছবি সংগৃহীত
ছবি সংগৃহীত

* দীর্ঘদিন পর মঞ্চে অভিনয় করেছেন। অনুভূতি কী?

** ঢাকা থিয়েটারের হয়ে ‘একটি লৌকিক অথবা অলৌকিক স্টিমার’ নামের নতুন এ নাটকটিতে অভিনয় করেছি। এর নির্দেশনা দিয়েছেন শহীদুজ্জামান সেলিম ভাই। করোনার মধ্যে আমরা অনলাইনে নাটকটির মহড়া করেছি। এ এক নতুন অভিজ্ঞতা। তাছাড়া মঞ্চ নাটকে কাজ করার বিষয়টি আমার কাছে বেশ উপভোগ্য সব সময়। কারণ এখানে সরাসরি দর্শকের প্রতিক্রিয়া বোঝা যায়। আর অভিনয় শেখার অন্যতম একটি মাধ্যম এ মঞ্চ নাটক। ২০১৮ সালে সর্বশেষ একই দলের হয়ে ‘আওয়ার কান্ট্রি গুড’ ও ‘রাই কত কথা’ নাটক দুটিতে অভিনয় করেছিলাম।

* দর্শকরা নাটকটি কতটা উপভোগ করেছে বলে মনে করেন?

** এ নাটকের ঘটনা সমসাময়িক। নাটকের গল্প তৈরি করা হয়েছিল আরও কয়েক বছর আগে। কিন্তু বর্তমান সময়ের মহামারীর সঙ্গে নাটকের গল্পের ব্যাপক সাদৃশ্য পাওয়া যায়। মানুষ বাঁচার জন্য যে ছোটাছুটি করেন, এক জায়গা থেকে অন্য জায়গায় যাচ্ছেন, এগুলোই নাটকের মূল বিষয়। নির্দেশক সেলিম ভাই বেশ আন্তরিকতা দিয়েই নির্দেশনা দিয়েছেন। নাটকটি দর্শকরা আগ্রহ নিয়েই দেখেছেন।

* টিভি নাটকে আপনাকে সেভাবে দেখা যায় না এখন। এর কারণ কী?

** প্রথমত করোনাভাইরাসের কারণে গত মার্চ থেকে কোনো কাজই করছি না। মঞ্চ নাটকেও আমি প্রথমে কাজ করতে চাইনি। ভেবেছিলাম নাটকের প্রদর্শনী আরও পড়ে হবে। তবে করোনা পরিস্থিতির উন্নতি হলেই টিভি নাটকে ফিরব।

* ছবিতেও নাকি অভিষেক ঘটছে আপনার?

** হ্যাঁ। গিয়াসউদ্দিন সেলিমের পরিচালনায় ‘পাপপুণ্য’ ছবিটি দিয়েই বড় পর্দার দর্শকের সামনে আসব। এরই মধ্যে ছবির সব কাজই শেষ হয়েছে। আমি কেন্দ্রীয় একটি চরিত্রেই অভিনয় করেছি। ছবির গল্প বেশ সুন্দর। আশা করছি দর্শকের ভালো লাগবে।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন