আনলাকি ১৩ ফাফ ডু প্লেসিস!

 স্পোর্টস ডেস্ক 
২৮ ডিসেম্বর ২০২০, ০৯:০৭ পিএম  |  অনলাইন সংস্করণ

নার্ভাসের গ্যাঁড়াকলেই আটকে গেলেন ফাফ ডু প্লেসিস। ক্যারিয়ারে প্রথম ডাবল সেঞ্চুরির দ্বারপ্রান্তে গিয়েও আক্ষেপ নিয়ে মাঠ ছাড়লেন দক্ষিণ আফ্রিকার সাবেক এই অধিনায়ক।

দীর্ঘ সময় ধরে উইকেটে থেকেও শেষ পর্যন্ত মাথা উঁচু করে ফিরতে পারেননি তিনি। মাত্র ১ রানের জন্য ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি মিস করেন এই তারকা ব্যাটসম্যান।

টেস্টের অভিজাত ফরম্যাটে ১৯৯ রানে আউট হয়ে আনলাকি থার্টিন ক্লাবের সদস্য হলেন ডু প্লেসিস। 

তার আগে এমন আক্ষেপ নিয়ে মাঠ ছেড়েছেন পাকিস্তানের মুদাসসর নজর ও ইউনিস খান, ভারতের মোহাম্মদ আজহারউদ্দিন ও লোকেশ রাহুল, অস্ট্রেলিয়ার ম্যাথিউ এলিয়ট, স্টিভ ওয়াহ ও অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ, শ্রীলংকার সনাথ জয়সুরিয়া ও কুমার সাঙ্গাকারা, জিম্বাবুয়ের অ্যান্ডি ফ্লাওয়ার, ইংল্যান্ডের ইয়ান বেল ও দক্ষিণ আফ্রিকার ডিন এলগার। 

দলীয় ২০০/২ রানে ব্যাটিংয়ে নেমে ফেরেন ৬২১/৭ রানে। তার আগে পঞ্চম উইকেটে টিম্বা বাভুমার সঙ্গে ১৭৯, ষষ্ঠ উইকেটে উইয়ান মুলদারের সঙ্গে ৭৭ আর সপ্তম উইকেটে কেশব মহারাজের সঙ্গে গড়েন ১৩৩ রানের দায়িত্বশীল জুটি।

শ্রীলংকার বিপক্ষে সেঞ্চুরিয়ন টেস্টের তৃতীয় দিনে সোমবার ৩১৭/৪ রান নিয়ে ফের ব্যাটিংয়ে নামে দক্ষিণ আফ্রিকা। আগের দিনে ৫৫ রানে অপরাজিত থাকা ফাফ ডু প্লেসিস এদিনও দুর্দান্ত ব্যাটিং করে যান। ক্যারিয়ারে ৬৬তম টেস্ট খেলতে নেমে ১০ম সেঞ্চুরি পূর্ণ করে ডাবলের দিকেই যাচ্ছিলেন ডু প্লেসিস। 

কিন্তু দুর্ভাগ্য তার। তীরে গিয়ে তরী ডুবে যায়। করুনারত্নের হাতে ক্যাচ তুলে দেয়ার  আগে ২৭৬ বলে ২৪টি চারের সাহায্যে ১৯৯ রান করে আউট হন দক্ষিণ আফ্রিকার এই তারকা ব্যাটসম্যান। তার মতো আক্ষেপ নিয়েই মাঠ ছেড়েছেন ওপেনার ডিন এলগার। মাত্র ৫ রানের জন্য ক্যারিয়ারের ৬৩তম টেস্টে ১৩তম সেঞ্চুরির দেখা পাননি তিনি। 

সফরকারী শ্রীলংকার করা ৩৯৬ রানের জবাবে ৬২১ রান করে দক্ষিণ আফ্রিকা। দলের হয়ে সর্বোচ্চ ১৯৯ রান করেছেন ফাফ ডু প্লেসিস। এছাড়া ৯৫ রান করেন ডিন এলগার। ৭৩, ৭১ ও ৬৮ রান করে আউট হয়েছেন মহারাজ, বাভুমা ও এইডেন মার্করাম।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন