ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

পারটেক্স গ্রুপের চেয়ারম্যান এমএ হাসেম বনানী কবরস্থানে সমাহিত

 যুগান্তর রিপোর্ট 
২৫ ডিসেম্বর ২০২০, ০৬:২৩ পিএম  |  অনলাইন সংস্করণ

করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা পারটেক্স গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য এমএ হাসেমকে রাজধানীর বনানী কবরস্থানে সমাহিত করা হয়েছে।

শুক্রবার বাদ জুমা রাজধানীর গুলশান আজাদ মসজিদে এমএ হাসেমের জানাজা সম্পন্ন হয়।  এই জানাজায় কিছু লোক অংশ নিতে না পারায় পরে বেলা সোয়া দুইটায় দ্বিতীয় দফা জানাজা অনুষ্ঠিত হয়। এরপর ফুলে সজ্জিত একটি অ্যাম্বুলেন্সে করে তার লাশ বনানী কবরস্থানে নিয়ে যাওয়া হয়। সেখানে তাকে দাফন করা হয়।

করোনায় আক্রান্ত হওয়ার পর গত ১১ ডিসেম্বর রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয় শিল্পপতি এমএ হাসেমকে। সেখানে ১৬ ডিসেম্বর অক্সিজেন স্যাচুরেশন ১০০-র নিচে নেমে গেলে তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়। পরে গত বুধবার রাত ১টা ২০ মিনিটে মারা যান তিনি।

১৯৫৯ সালে তামাক ব্যবসার মাধ্যমে ব্যবসা শুরু করেন এমএ হাসেম। এরপর ধীরে ধীরে গড়ে তোলেন পারটেক্স গ্রুপ। এ গ্রুপের খাদ্যপণ্য, হার্ডবোর্ড, ইন্স্যুরেন্স, আবাসন, শিক্ষা ও স্টিলের ব্যবসা রয়েছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে সিটি ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসের চেয়ারম্যান ও পরিচালক পদে দায়িত্ব পালন করেন তিনি। এ ছাড়া ইবাইস ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টি এবং নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। রাজনৈতিক ক্যারিয়ারে ২০০১ সালে নোয়াখালী-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন এমএ হাসেম। ব্যক্তিজীবনে ৬ সন্তানের জনক এমএ হাসেম। তার স্ত্রীর নাম সুলতানা হাসেম।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস