কনুইয়ের কালচে দাগ দূর করার ঘরোয়া উপায়

 লাইফস্টাইল ডেস্ক 
২৪ ডিসেম্বর ২০২০, ০৩:১৪ পিএম  |  অনলাইন সংস্করণ
ছবি সংগৃহীত
ছবি সংগৃহীত

আমরা নিয়মিত হাত, পা ও মুখের ত্বকের যত্ন নিই। কিন্তু হাঁটু ও কনুইয়ের যত্ন নেয়ার কথা ভুলে যাই। ফলে হাঁটু ও কনুইয়ের ত্বক রুক্ষ্ম, কালচে হয়ে যায়। অনেকেই এ সমস্যায় ভোগেন। 

এই সমস্যায় নানা ধরনের কসমেটিকস ব্যবহার করেও কিন্তু সমাধান হয় না। তবে এই সমস্যা সমাধানের কিছু ঘরোয়া উপায় রয়েছে। 

১. লেবু প্রাকৃতিক ব্লিচিংয়ের কাজ করে। হাঁটু ও কনুইয়ের যেসব জায়গা কালো রয়েছে, সেখানে লেবুর রস লাগিয়ে ম্যাসাজ করুন প্রতিদিন। তার পর গরম পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহখানেক এটি করলে উপকার পাবেন। 

২. দই স্কিনের জন্য খুব ভালো ময়শ্চারাইজার। টকদইয়ের সঙ্গে এক চা চামচ ভিনেগার ও সামান্য বেসন নিয়ে মিশ্রণ বানান। সেটি হাঁটু, কনুইয়ে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। তার পর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৩. বেকিং সোডাও কালো ছোপ ছোপ দাগ দূর করতে খুব উপকারী। দুধের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে গাঢ় মিশ্রণ তৈরি করুন। কনুই, হাঁটুতে পাঁচ মিনিট লাগিয়ে রেখে দিন। প্রতি সপ্তাহে একবার করে টানা দুই মাস ব্যবহার করলে উপকার পাবেন। 

৪. স্কিনের দাগ দূর করতে অ্যালোভেরা ওষুধ হিসেবে কাজ করে। অ্যালোভেরার একটা পাতা নিয়ে পাল্প বের করে নিন। যেখানে কালো দাগ রয়েছে পাল্প লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ঠাণ্ডাপানি দিয়ে ধুয়ে নিন।

৫. রুক্ষ্ম চামড়াকে মোলায়েম করতে নারিকেল তেলের জুড়ি নেই। নারিকেল তেল নিয়ে ভালো করে কনুই ও হাঁটুতে ম্যাসাজ করুন। তার পর গরম পানি দিয়ে ধুয়ে নিন। সাবান লাগাবেন না ভুলেও। নারিকেল তেলের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিতে পারেন।

৬. এক টেবিল চামচ অলিভ অয়েল ও সামান্য চিনি নিয়ে স্ক্র্যাব তৈরি করুন। এটি ডেথ সেলগুলো সরিয়ে স্কিনকে সুন্দর করে তোলে। অলিভ অয়েল স্কিনকে হাইড্রেট রাখতে ও মোলায়েম করতেও সাহায্য করে।

৭. কালো ছোপ দূর করতে হলুদের বিকল্প নেই। সব রকম স্কিনের জন্যই হলুদ উপকারী একটু পানি দিয়ে হলুদের পেস্ট বানিয়ে কনুই, হাঁটুতে লাগান। ১০ মিনিট রেখে ধুয়ে নিলেই কাজ হবে।

তথ্যসূত্র: বোল্ডস্কাই

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-jugantorlifestyle@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন