বিয়ের জন্য কনের প্রস্তুতি

 লাইফস্টাইল ডেস্ক 
২২ ডিসেম্বর ২০২০, ০৪:০৯ পিএম  |  অনলাইন সংস্করণ
ছবি সংগৃহীত
ছবি সংগৃহীত

বছরের অন্য সময়ের চেয়ে শীতকালে সবচেয়ে বেশি বিয়ের অনুষ্ঠান হয়ে থাকে। এ সময় আবহাওয়া অন্য সময়ের চেয়ে শুষ্ক থাকায় ত্বকে নিতে হয় বাড়তি যত্ন। 

আর বিয়ের কনে বলে কথা। জীবনের বিশেষ এই দিনটি নিয়ে ভাবনার শেষ থাকে না কনের। তার প্রস্তুতিটাও তো তেমনই হতে হয়।  

বিয়ের কয়েক দিন আগে থেকে ত্বকের যত্নে কনের বিশেষ প্রস্তুতি নেয়া দরকার। আসুন জেনে নিই সেই সম্পর্কে-

ত্বকের যত্ন

কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়া করে একটি বোতলে ভরে রাখুন। গোসলের সময় কাঁচা দুধে গুঁড়া মিশিয়ে মুখে, কাঁধে ও গলায় মেখে ৫ মিনিট অপেক্ষা করুন। এর পর হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন দিন ব্যবহার করবেন। প্রতিদিন ঘুমানোর আগে ত্বক পরিষ্কার করে ভালো ব্র্যান্ডের ময়েশ্চারাইজ়ার ব্যবহার করুন। 
 
পেডিকিওর-মেনিকিওর

হাত-পায়ের নখগুলো পছন্দমতো শেপ করে কাটতে হবে। একটি পাত্রে গরম পানিতে শ্যাম্পু, লবণ ও লেবুর রস মিশিয়ে তাতে হাত ও পা ১০ মিনিট ডুবিয়ে রাখুন। তার পর তোয়ালে দিয়ে হাত ও পা মুছে নিন। এর পর ময়েশ্চারাইজ়ার ব্যবহার করুন। প্রতি সপ্তাহে একবার এই কাজটি করুন। 

চুলের পরিচর্যা

চুল সিল্কি করার জন্য আধাকাপ কাঁচামেহেদি পাতার রস, কাঁচা আমলকীর রস আধাকাপ, বিটের রস আধাকাপ একসঙ্গে মিশিয়ে শুকনো চুলে বিলি কেটে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলতে হবে। এ প্যাকটি সপ্তাহে অন্তত চার দিন ব্যবহার করুন।

ফেসিয়াল

ঘরে বসে ফেসিয়াল করার জন্য একটি সহজ প্যাক তৈরি করে নিতে হবে। মটর ডাল ধুয়ে নিয়ে পানি ঝরিয়ে কাঁচা দুধে সারা রাত ভিজিয়ে রাখতে হবে। এর সঙ্গে নিমপাতার পেস্ট আধাকাপ, আধা চা চামচ কাঁচাহলুদ পেস্ট, এক চা চামচ চিনাবাদাম পেস্ট, পুদিনাপাতার পেস্ট মিশিয়ে নিন। এবার প্যাকটি মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। এটি সম্ভব হলে সপ্তাহে অন্তত পাঁচ দিন করুন। এটি শুধু মুখেই নয়, সারা শরীরের উজ্জ্বলতা বাড়াতে ব্যবহার করতে পারেন।

বডি স্পা

ফেসিয়ালের মাধ্যমে আমাদের মুখের ত্বক যেমন সুন্দর হয়, তেমনি বডি স্পা করলে পুরো শরীরের ত্বকের নানা সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। বাড়িতে বসে খুব সহজেই বডি স্পা করতে পারেন। বাড়িতে ওটমিল, যবের ভুসি, টকদই ও মধু একসঙ্গে মিশিয়ে সারা শরীরে ঘষে ঘষে লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বকের মরা কোষ ঝরে গিয়ে ত্বক উজ্জ্বল হবে। 

চোখ

আমাদের অনেকেরই ত্বকের অন্য অংশের চেয়ে চোখের চারপাশের ত্বক কালো থাকে। কালো দাগ ও ক্লান্তিভাব দূর করতে আলু বা শসা থেঁতো করে চোখের ওপর দিয়ে ৩০ মিনিট শুয়ে থাকুন।

কোমল ঠোঁট

ঠোঁটের কালোভাব দূর করতে কাঁচা দুধ তুলায় নিয়ে প্রতিদিন কয়েকবার আলতো করে ঘষে কিছুক্ষণ পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

পানি ও ফল

বিয়ের আগে শরীর এবং ত্বকের সুস্থতায় প্রতিদিন চাহিদামাফিক পানি পান করুন ও ফল খান।  

চাপমুক্ত থাকুন

সারাক্ষণ মানসিক চাপ আমাদের শরীর, মন ও ত্বকের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। মানসিক চাপমুক্ত থাকুন।  

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-jugantorlifestyle@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন