ভারতে টিকা অনুমোদনের আবেদন ফাইজারের

 অনলাইন ডেস্ক 
০৬ ডিসেম্বর ২০২০, ১২:৫৬ পিএম  |  অনলাইন সংস্করণ
ছবি সংগৃহীত
ছবি সংগৃহীত

ভারতে জরুরি ভিত্তিতে করোনা টিকার ছাড়পত্রের জন্য ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (ডিসিজিআই) কাছে আবেদন করেছে যুক্তরাষ্ট্রের টিকা তৈরিকারক প্রতিষ্ঠান ফাইজার। 

সম্প্রতি সাধারণের ব্যবহারের জন্য ব্রিটেন ও বাহরাইনে ফাইজার-বায়োএনটেকের তৈরি প্রতিষেধক ছাড়পত্র পেয়েছে। 

ভারতের সংবাদ সংস্থা পিটিআই জানায়, ভারতেও সেই টিকার ছাড়পত্র পেতে ডিজিসিআইয়ের কাছে আবেদন জানানো হয়েছে। 

সরকারি সূত্র বলছে, ৪ ডিসেম্বর ফাইজার অনুমতিপত্রে লিখেছে– ‘ভারতে ওই টিকা বিদেশ থেকে আমদানি করে অবিলম্বে ব্যবহারের অনুমতি দেয়া হোক।’

আবেদনে আরও বলা হয়েছে, ২০১৯-এ নিউ ড্রাগস অ্যান্ড ক্লিনিক্যাল ট্রায়ালস আইন অনুযায়ী ভারতীয়দের ওপর এ টিকার ক্লিনিক্যাল ট্রায়ালের ওপর ছাড় দেয়া হোক। 

বুধবারই ব্রিটেনে এ টিকা ছাড়পত্র পেয়েছে। 

ব্রিটিশ সরকার আগেই জানিয়েছিল, ডিসেম্বরের প্রথম সপ্তাহ থেকে ব্রিটেনজুড়ে টিকাকরণ কর্মসূচি শুরু করা হবে। ব্রিটেন ইতিমধ্যে দুই কোটি মানুষের টিকাকরণের জন্য ওই সংস্থাকে চার কোটি ডোজের ক্রয়াদেশ দিয়েছে। প্রত্যেককে দুটি ডোজে টিকা দেয়া হবে বলে সরকারিভাবে জানানো হয়েছে। 

ফাইজার জানিয়েছে, ব্রিটেনে টিকা বণ্টনের জন্য তারা প্রস্তুত।

গবেষণায় দেখা গেছে, ফাইজার বায়োএনটেকের টিকা কোনো রকম পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া ৯০ থেকে ৯৫ শতাংশ কার্যকর। অতিসংকটাপন্ন রোগীর ক্ষেত্রে এ টিকা আনুমানিক ১০০ শতাংশ কাজ করে বলেও দাবি ওই সংস্থার। 

ফাইজারের তৈরি টিকা বেশি কার্যকর হলেও এই টিকা সংরক্ষণের জন্য প্রয়োজন বিশেষ ব্যবস্থা। এই টিকা সংরক্ষণ করতে হয় হিমাঙ্কের ৭০ ডিগ্রি সেলসিয়াস নিচে। অন্য যে টিকাগুলোর ট্রায়াল চলছে ভারতে, তা হিমাঙ্কের নিচে ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসে সংরক্ষণ করতে হয়।

গবেষকদের মতে, ফাইজার বায়োএনটেকের এই টিকা এক ধরনের এমআরএনএ জাতীয় ভ্যাকসিন। 

তারা জানিয়েছেন, ভাইরাসের জেনেটিক কোড থেকে ক্ষুদ্র অংশ নিয়ে দেহে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম এ টিকা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) আগেই জানিয়েছিল, ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের প্রতি ডোজের জন্য ১০ ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ৭৫০ রুপি খরচ হবে।

 

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা  
 

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন