পুতিনের সমালোচক নাভালনিকে মঙ্গলবারের মধ্যে মস্কো ফেরার নির্দেশ

 অনলাইন ডেস্ক 
২৯ ডিসেম্বর ২০২০, ০৩:১৭ পিএম  |  অনলাইন সংস্করণ
নাভালনিকে শেষ মুহূর্তের সময়সীমা বেঁধে দিল রুশ কারা কর্তৃপক্ষ
ছবি: সংগৃহীত

রাশিয়ায় প্রেসিডেন্ট পুতিনের সমালোচক অ্যালেক্সেই নাভালনিকে শেষ মুহূর্তের সময়সীমা বেঁধে দিয়েছে দেশটির প্রিজন সার্ভিস।

জার্মানি থেকে দ্রুত ফিরে এসে মঙ্গলবার সকালের মধ্যে মস্কোর অফিসে তাকে যোগাযোগ করতে বলা হয়েছে। এমনটি করা না হলে অর্থাৎ সময়সীমার পর ফিরে এলে তাকে কারাগারে যেতে হবে।

গত আগস্টে চিকিৎসার জন্য জার্মানি গিয়েছিলেন পুতিনের অন্যতম সমালোচক নাভালনি। জার্মানি ও অন্যান্য পশ্চিমা দেশের ধারণা অনুসারে, তখন নভিচক নার্ভ এজেন্ট দিয়ে তাকে হত্যাচেষ্টা করা হয়েছিল।

কিন্তু রুশ প্রেসিডেন্ট জানিয়েছেন, নাভালনিকে বিষপ্রয়োগ করা হয়েছিল বলে যে অভিযোগ করা হয়েছে, তার পক্ষে কোনো প্রমাণ নেই। অভিযোগ সম্পূর্ণভাবে অস্বীকার করেন তিনি।

সোমবার দেশটির কেন্দ্রীয় প্রিজন সার্ভিস (এফএসআইএন) অভিযোগ করেছে, স্থগিত কারাদণ্ডের শর্ত ভঙ্গ করেছেন নাভালনি। ২০১৪ সালে তিনি দোষী সাব্যস্ত হওয়ার পর থেকে তিনি কারাদণ্ড ভোগ করছিলেন।

ব্রিটিশ চিকিৎসাবিষয়ক প্রকাশনা ন্যানসেটের একটি নিবন্ধের বরাতে বলা হয়, গত ২০ সেপ্টেম্বর বার্নিলের একটি হাসপাতালে চিকিৎসা শেষে ছাড়া পেয়েছেন। আর ১২ অক্টোবরের মধ্যে তার অসুস্থতার সব লক্ষণ চলে গেছে।

একজন অভিযুক্ত মানুষকে আদালত যেসব শর্ত দিয়েছিল, তিনি তা পূরণ করেননি। একটি চুরির মামলায় তাকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দেয়া হয়েছিল।
 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন