ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তিতে ইউরোপীয় ইউনিয়নের অনুমোদন

 অনলাইন ডেস্ক 
২৯ ডিসেম্বর ২০২০, ০১:৫৮ পিএম  |  অনলাইন সংস্করণ
ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তিতে ইউরোপীয় ইউনিয়নের অনুমোদন
ছবি: সংগৃহীত

ব্রিটেনের সঙ্গে ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তিতে সবুজ সংকেত দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এর মধ্য দিয়ে চলতি বছরে চুক্তিটি বাস্তবায়নের পথ আরও প্রশস্ত হয়েছে।

বিবিসির খবরে বলা হয়েছে, বুধবার বিলটি অনুমোদনে যুক্তরাজ্যের পার্লামেন্টে তোলার কথা রয়েছে। সেখানে অনুমোদনের পর ১ জানুয়ারি নাগাদ সেটি আইনে পরিণত হতে পারে।

ইউরোপীয় ইউনিয়নে জার্মান প্রেসিডেন্সির মুখপাত্র সেবাস্তিনায় ফিচার বলেন, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতরা সর্বসম্মতিক্রমে এই চুক্তিতে সায় দিয়েছেন।

জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের মুখপাত্র উলরিক ডেমার বলেন, চুক্তিতে তাদের জোট সরকারের কোনো আপত্তি নেই। আলোচনার মধ্য দিয়ে ঐকমত্যে আসা চুক্তি জার্মানির সরকার গ্রহণ করতে পারে।

এ ছাড়া প্যারিসে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনেরও অফিস চুক্তিতে সমর্থনের কথা জানিয়েছে।

দ্য জার্মান ইইউ প্রেসিডেন্সি জানিয়েছে, প্রায় ৯ মাস আলোচনার পর যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ওই চুক্তিতে একমত হয়েছে। মঙ্গলবার ইইউর ২৭ সদস্য রাষ্ট্রের সরকার তা লিখিতভাবে অনুমোদন করবে।

চুক্তি প্রকাশের আগে রাষ্ট্রগুলোর সরকার ইইউ-ইউকে ট্রেড অ্যান্ড কো-অপারেশন অ্যাগ্রিমেন্ট বিশ্লেষণের জন্য তিন দিন সময় হাতে পান। যদিও এক হাজার ২৪৬ পাতার ওই চুক্তির খসড়া কয়েক সপ্তাহ আগেই দেখার সুযোগ পেয়েছিলেন তারা।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এক টুইটে জানান, তিনি চুক্তিটি নিয়ে ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেছেন।

তিনি বলেন, আমি এই চুক্তিকে স্বাগত জানাচ্ছি। সমান সার্বভৌমত্ব বজায় রেখে আমাদের সম্পর্কের নতুন শুরুর ক্ষেত্রে এই চুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বরিস জনসন আরও বলেন, আমি এই চুক্তির আনুষ্ঠানিক অনুমোদন এবং জলবায়ু পরিবর্তন রোধের মতো বিষয় যেগুলো নিয়ে উভয়পক্ষ অগ্রাধিকার ভিত্তিতে কাজ করতে চায় তা নিয়ে একসঙ্গে কাজ করার অপেক্ষায় আছি।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন