পর্তুগালে মহামারী করোনার টিকাদান শুরু

 ফরিদ আহমেদ পাটোয়ারী, পর্তুগাল থেকে 
২৮ ডিসেম্বর ২০২০, ০৯:৫২ পিএম  |  অনলাইন সংস্করণ

চলতি বছরের মার্চ মাস থেকে মহামারীর প্রথম আঘাত শুরু হয় ইউরোপের অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের দেশ পর্তুগালে। 

গত শনিবার ফাইজারের টিকা দেশটির শিক্ষাশহর খ্যাত কুইমড়াতে কঠোর নিরাপত্তার মাধ্যমে এসে পৌঁছায়। স্বাস্থ্যমন্ত্রী মারতা টেমিদোর উপস্থিতিতে উক্ত টিকার প্যাকেট খুলে উপস্থাপন করা হয়।

পর্তুগালের বন্দরনগরী পর্তু এরিয়াতে করোনাভাইরাসের প্রকোপ বেশি থাকায় সেখানে অবস্থিত সাও জোয়াও হাসপাতালে রোববার সকাল ১০টায় উক্ত হাসপাতালে ইনফেকশনজনিত রোগের ডিরেক্টর ডাক্তার ৬৫ বছর বয়সী আন্তোনিও সারমেন্টোকে প্রদানের মাধ্যমে টিকাদান কর্মসূচি শুরু হয়।

এখানে একই দিনে ২৫টি পয়েন্টের মাধ্যমে ১০ ঘণ্টাব্যাপী ২ হাজারেরও বেশি স্বাস্থ্যকর্মীকে টিকা প্রদান করা হবে। এরপর একই সঙ্গে পর্তুগালের আরও দুইটি শহরে কুইমড়া এবং লিসবনের হাসপাতালগুলোতে বিভিন্ন স্বাস্থ্যকর্মী যেমন- নার্স, ডাক্তার এবং হাসপাতালের সব সহায়তা সহকর্মীসহ হাসপাতাল সংশ্লিষ্ট সব কর্মীকে প্রথমে এই টিকা দান করা হবে। 
সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বাস্থ্যমন্ত্রী অতীত দিনগুলো স্মরণ করিয়ে দিয়ে বলেন, অনেক অনিশ্চয়তার মাঝে পরিস্থিতি মোকাবেলা করা কঠিন ছিল এবং ২০২০ সালে আমাদের অনেক কিছু বিসর্জন দিতে হয়েছে।

এছাড়া তিনি জোর দিয়ে বলেন, টিকা একটি জানালা মাত্র। এর সাহায্যে ২০২১ সালে এই রোগের সঙ্গে লড়াই করতে সহায়তা করবে এবং এই মুহূর্তে এখনও আমাদের একটি কঠিন লড়াই করতে হবে।
 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন