তীব্র শৈত্যপ্রবাহে ভারতে মদপান না করার পরামর্শ

 অনলাইন ডেস্ক 
২৭ ডিসেম্বর ২০২০, ১১:৫৭ এএম  |  অনলাইন সংস্করণ

তীব্র শৈত্যপ্রবাহে ভারতে মদপান না করার পরামর্শ দিয়েছে দেশটির আবহাওয়া অধিদফতর। 

দিল্লির আবহাওয়া অফিসের এক নির্দেশিকায় এমনটি জানানো হয়েছে।

আবহাওয়া অফিসের বরাতে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ২৮ ডিসেম্বর থেকে রাজধানীতে শৈত্যপ্রবাহের মাত্রা আরও তীব্র হবে। একই পরিস্থিতি চলবে পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ ও উত্তর রাজস্থানেও।

তাপমাত্রার পারদ নামতে শুরু করায় এ সময় বাইরে বেশি বের না হতে বলা হয়েছে নির্দেশিকায়। এ সময় বাইরে বেশি সময় কাটালে জ্বর, সর্দি এবং নাক থেকে রক্ত বেরনোর মতো উপসর্গ বাড়তে পারে।

এছাড়া তীব্র শৈত্যপ্রবাহের সময় ভিটামিন সি সমৃদ্ধ ফল খাওয়ার পাশাপাশি মদপান এড়িয়ে চলার পরামর্শ দেয়া হয়েছে। কারণ মদ্যপান শরীরের তাপমাত্রাকে কমিয়ে দেয়।

আবহাওয়া অফিস আরও জানিয়েছেন, তাপমাত্রার পারদ নামলেও, রোব ও সোমবার থেকে তাপমাত্রা সামান্য বাড়বে পশ্চিমী ঝঞ্ঝার কারণে। নতুন করে একটি পশ্চিমী ঝঞ্ঝার সৃষ্টি হয়েছে হিমালয় অঞ্চলে। তবে এটা সাময়িক। এই ঝঞ্ঝা কেটে গেলেই ফের কামড় বসাবে শীত।

পশ্চিমী ঝঞ্ঝার কারণে জম্মু, কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডে তুষারপাত হবে। এই ঝঞ্ঝা সরে গেলেই পশ্চিম হিমালয়ে থেকে কনকনে ঠাণ্ডা বাতাস উত্তর ভারতে ঢুকতে শুরু করবে ফের। ফলে তাপমাত্রা এক ধাক্কায় ৩-৫ ডিগ্রি কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সূত্র: আনন্দবাজার

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন