দক্ষিণ আফ্রিকায় করোনায় একদিনে ৪শ' মৃত্যুর রেকর্ড 

 শওকত বিন আশরাফ, দক্ষিণ আফ্রিকা থেকে  
২৪ ডিসেম্বর ২০২০, ০৯:৪২ পিএম  |  অনলাইন সংস্করণ

দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ রূপধারণ করছে করোনার দ্বিতীয় সংক্রমণ। করোনার নতুন রূপ সার্স কভ-২ ভ্যারিয়েন্ট ভাইরাসের তীব্র সংক্রমণে গত ২৪ ঘণ্টার ব্যবধানে ১৪০৪৬ জন আক্রান্ত হয়েছেন। এছাড়া গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৪১১ জনের মৃত্যুর রেকর্ড হয়েছে। 
চলতি বছর দেশটিতে করোনা সংক্রমণ শুরু হওয়ার পর থেকে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯৫৪২৫৮ জন এবং সর্বমোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৫৬৫৭ জনে। তবে দক্ষিণ আফ্রিকার জন্য সবচেয়ে ভালো খবর হলো আক্রান্তদের মধ্যে সুস্থতার হার ৯০ শতাংশ। সর্বমোট সুস্থ হয়েছে ৮১১৩৫৭ জন। 

দেশটির স্বাস্থ্যমন্ত্রী ডা. জুয়েলি এমকিজে বুধবার সাংবাদিকদের জানিয়েছেন, দেশটিতে যেভাবে করোনার দ্বিতীয় সংক্রমণ ছড়িয়ে পড়েছে এটি উদ্বেগজনক। ভাইরাসের নতুন রূপটি প্রতিদিন তীব্র থেকে তীব্র হচ্ছে। করোনার দ্বিতীয় সংক্রমণ প্রথম সংক্রমণ থেকে ভয়াবহ আকার ধারণ করবে। দেশটির ৯ প্রদেশের মধ্যে ওয়েস্টার্ন কেপ(কেপটাউন) প্রদেশ, ইস্টার্ন কেপ প্রদেশ, কোয়াজুলু নাটাল (ডারবান) প্রদেশ ও হাউটেং(জোহানেসবার্গ) প্রদেশে করোনা পরিস্থিতি ভয়াবহ রুপ নিয়েছে। এ দিকে করোনার ভয়াবহ পরিস্থিতিতে সরকার দেশের অর্থনীতি ঠিক রাখতে লকডাউনে ফিরে না গেলেও কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলতে নির্দেশ দিলেও দেশের জনগন স্বাস্থ্য বিধি মেনে চলছেনা।

অপরদিকে  খ্রিস্টানদের বড়দিন উপলক্ষে সকল ধরনের বড় বড় অনুষ্ঠান আয়োজন না করতে নির্দেশ দিয়েছে সরকারের সংশ্লিষ্ট প্রশাসন।
অপরদিকে ব্রিটেনের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ম্যাট হ্যাঙ্কক বলেন, ২০২০ সালের ২৩ ডিসেম্বর লন্ডনে চলমান করোনাভাইরাস মহামারীর কারণে আরও বিধিনিষেধ আরোপ করার বিষয়ে ডাউনিং স্ট্রিটের ভিতরে একটি সংবাদ সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে বলেছেন, চলতি ডিসেম্বরে কিছু ব্রিটিশ নাগরিক দক্ষিণ আফ্রিকা সফর করে ব্রিটেনে ফিরে আসায় করোনার নতুন রূপ সার্স কভ-২ ভ্যারিয়েন্ট ভাইরাসটি দক্ষিণ আফ্রিকা থেকে ব্রিটেনে ছড়িয়ে পড়েছে। 

ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকার সঙ্গে ফ্লাইট যোগাযোগ বন্ধ করেছে ব্রিটেন, ফ্রান্স, ইতালি, জার্মানি, ইসরাইল ও নেদারল্যান্ডস।
 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন