ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

নতুন করোনার মধ্যেই যুক্তরাজ্যের সঙ্গে সীমান্ত খুলছে ফ্রান্স

 অনলাইন ডেস্ক 
২৩ ডিসেম্বর ২০২০, ০৭:১২ পিএম  |  অনলাইন সংস্করণ
ফ্রান্স
ফ্রান্স সীমান্তের আটকে থাকা লরি। ছবি: ফ্রান্স২৪

নতুন প্রজাতির করোনা আতঙ্কের মধ্যেই যুক্তরাজ্যের সঙ্গে সীমান্ত খুলে দেয়ার ঘোষণা দিয়েছে ফ্রান্স। ফ্রান্স২৪ জানিয়েছে, যুক্তরাজ্যের সঙ্গে সবধরনের যোগাযোগ বিচ্ছিন্নের ৪৮ ঘণ্টার মধ্যেই বুধবার থেকে ফের যোগাযোগ চালু হচ্ছে। 

বিবিসি জানিয়েছে, ফরাসি নাগরিক, ফ্রান্সে বসবাসরত ব্রিটিশ নাগরিক ও পরিবহনশ্রমিকরা আবারও ফ্রান্সে প্রবেশ করতে পারবেন। তবে এর জন্য তাদের সাম্প্রতিক করোনা টেস্টের ফলাফল অবশ্যই নেগেটিভ থাকতে হবে।

যুক্তরাজ্যে অতিসংক্রামক করোনার নতুন ধরন শনাক্তের পর গত রোববার দেশটির বেশ কিছু অঞ্চলে চার স্তরের লকডাউন ঘোষণা করে ব্রিটিশ সরকার। এর পরপরই তাদের জন্য সীমান্ত বন্ধ করে দেয় বেশ কিছু দেশ। এর মধ্যে ছিল প্রতিবেশী ফ্রান্সও। ফলে সীমান্তে আটকা পড়ে কয়েক শত শত লরি।

নতুন সমঝোতা অনুসারে, যুক্তরাজ্য-ফ্রান্সের মধ্যে জরুরি ভ্রমণকারীদের সীমান্ত পারাপারের আগের ৭২ ঘণ্টার মধ্যে করানো করোনা টেস্টের ফলাফল নেগেটিভ আসতে হবে।

ফ্রান্সের পাশাপাশি নেদারল্যান্ডস এবং বেলজিয়ামও যুক্তরাজ্য থেকে আগতদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করেছে। তবে ইতালি, ভারত, পাকিস্তানসহ এখনও অর্ধশতাধিক দেশের সঙ্গে ব্রিটিশদের যোগাযোগ বন্ধই রয়েছে।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস