ইসরাইলে দুই বছরের মধ্যে চতুর্থ নির্বাচন

 অনলাইন ডেস্ক 
২৩ ডিসেম্বর ২০২০, ০২:০৭ পিএম  |  অনলাইন সংস্করণ

ইহুদিবাদী দেশ ইসরাইলে আগামী ২৩ মার্চ আগাম নির্বাচন অনুষ্ঠিত হবে।  দুই বছরেরও কম সময়ের মধ্যে এটি হবে দেশটির চতুর্থ জাতীয় নির্বাচন।

জাতীয় ঐকমত্যের সরকারে মতবিরোধের কারণে ইসরাইলের ২৩তম পার্লামেন্ট বুধবার স্বাভাবিকভাবে ভেঙে গেছে। খবর আলজাজিরা ও ইয়েনি সাফাকের।

নির্দিষ্ট সময়সীমার মধ্যে বাজেট পাস করতে না পারায় শেষ পর্যন্ত পার্লামেন্ট ভেঙে দেয়া হয়।

পার্লামেন্টের অধিবেশনের সমাপ্তি ঘোষণা করে স্পিকার ইয়ারিভ লাভিন বলেন, আমরা আবারও নির্বাচনের দিকে এগিয়ে যাচ্ছি। আমাদের সামনে একটি কঠিন সময় আসছে। ইসরাইলের ২৩তম পার্লামেন্টের দরজা এখন বন্ধ।’

এ অধিবেশনটি রাষ্ট্র পরিচালিত পার্লামেন্টারি টিভি চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হয়। দেশের বর্তমান আইন অনুযায়ী, ২০২১ সালের ২৩ মার্চ ইসরাইলে আগাম নির্বাচন অনুষ্ঠিত হবে।

আগাম নির্বাচনের পর গঠিত নতুন মন্ত্রিপরিষদ দায়িত্ব গ্রহণ না করা পর্যন্ত দেশের প্রধানমন্ত্রী হিসেবে বেনিয়ামিন নেতানিয়াহু তার পদে বহাল থাকবেন।

দুই বছরেরও কম সময়ের মধ্যে এটি হবে ইসরাইলের চতুর্থ নির্বাচন। চলতি বছরের ১৭ মে ঐকমত্যের সরকারের এ মন্ত্রিপরিষদ শপথগ্রহণ করে।

চুক্তি অনুযায়ী, ঐকমত্যের সরকারের প্রথম অর্ধেক মেয়াদে নেতানিয়াহু আর দ্বিতীয়ার্ধে বেনি গানৎজের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের কথা ছিল।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন