দক্ষিণ আফ্রিকার সঙ্গে জার্মানি, ব্রিটেন ও ইসরাইলের ফ্লাইট বন্ধ  

 শওকত বিন আশরাফ, দক্ষিণ আফ্রিকা থেকে  
২১ ডিসেম্বর ২০২০, ০৯:১০ পিএম  |  অনলাইন সংস্করণ

দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের দ্বিতীয় সংক্রমণের নতুন রূপটি ভয়াবহ আকার ধারণ করার আশঙ্কায় জার্মানি, ব্রিটেন ও ইসরাইল দক্ষিণ আফ্রিকার সঙ্গে সব আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করার ঘোষণা দিয়েছে। 

রোববার জার্মানি, ব্রিটেন ও ইসরাইল জানিয়েছে, দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন রূপ সার্স-কভ-২ ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কায় দেশ তিনটি ফ্লাইট যোগাযোগ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।
দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী ডা. জুয়েলি এমকিজে করোনাভাইরাসের নতুন রূপটিকে ৫০১.ভি ২ জারিয়ান্ট হিসেবে উল্লেখ করে বলেছেন, ভাইরাসের এ রূপটি দক্ষিণ আফ্রিকায় মহামারী হিসেবে ছড়িয়ে পড়তে পারে।

এছাড়া দক্ষিণ আফ্রিকার বিমান সংস্থা ও পর্যটন শিল্প বিশ্বজুড়ে কয়েকটি বিমানের নিষেধাজ্ঞার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। এসএ ফ্লায়ার ম্যাগাজিনের সম্পাদক গাই লেইচ বলেছেন, এটি দক্ষিণ আফ্রিকার বিমান শিল্প এবং আন্তর্জাতিক পর্যটন শিল্পের জন্য মারাত্মক অশনিসঙ্কেত। 
দক্ষিণ আফ্রিকার পর্যটন এবং বিমান মন্ত্রণালয় আশঙ্কা প্রকাশ করেছে, করোনার দ্বিতীয় সংক্রমণে ভাইরাসের নতুন রূপটি মহামারী আকার ধারণ করলে দক্ষিণ আফ্রিকার অর্থনীতি আবার মুখথুবড়ে পড়বে। 

অপরদিকে দেশটির কোয়াজুলু-নাটাল রিসার্চ ইনোভেশন প্লাটফর্ম বিশ্ববিদ্যালয়ের পরিচালক অধ্যাপক টিলিও ডি অলিভিয়ের নিশ্চিত করেছেন যে, দক্ষিণ আফ্রিকাতে করোনার নতুন রূপ সার্স-কভ-২ ভাইরাসের সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়বে। অধ্যাপক ডিম অলিভিয়ের রোববার দেয়া এক সাক্ষাৎকারে এ তথ্য নিশ্চিত করেছেন।
 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন