ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

করোনার টিকা মানুষকে ‘কুমিরে’ পরিণত করতে পারে: ব্রাজিল প্রেসিডেন্ট 

 যুগান্তর ডেস্ক 
২০ ডিসেম্বর ২০২০, ০৩:২৩ পিএম  |  অনলাইন সংস্করণ

করোনাভাইরাস নিয়ে একের পর এক বিতর্কিত মন্তব্য করেই যাচ্ছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো। তিনি এবার দাবি করেছেন, করোনার টিকা মানুষকে কুমিরে পরিণত করতে পারে। এর পার্শ্বপ্রতিক্রিয়ায় ছেলেরা মেয়েকণ্ঠে কথা বলবেন আর মেয়েদের দাড়ি উঠবে। এ কারণে নিজে কখনও এই ভ্যাকসিন নেবেন না বলে জানিয়েছেন ব্রাজিল প্রেসিডেন্ট। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

করোনা থেকে সেরে ওঠা বোলসোনারো বলেছেন, ফাইজার বায়োএনটেকের টিকা নেয়ার ফলে মানুষ যদি কুমিরে পরিণত হয়, তবে তার সরকার এর দায়িত্ব নেবে না। এই টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় নারীদের মুখে যদি দাড়ি গজায়, এতেও ব্রাজিল সরকারের কোনো দায় নেই।

ব্রাজিল সরকার শিগগিরই টিকা বিতরণ শুরু করবে। বোলসোনারো জানান, টিকা নিতে ইচ্ছুক ব্যক্তিদের বিনামূল্যে এই টিকা দেয়া হবে।  তবে এর পার্শ্বপ্রতিক্রিয়ার কোনো দায় সরকার নেবে না।

তিনি বলেন, ‘ফাইজার বায়োএনটেকের চুক্তিতে বলা আছে– টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কোনো দায় কোম্পানি নেবে না। আপনি যদি টিকা নেয়ার ফলে কুমিরে পরিণত হন, তবেও দায় আমাদের না।’

করোনাভাইরাস মহামারীকে অবজ্ঞা করা বিশ্বনেতাদের মধ্যে অন্যতম জেইর বোলসোনারো। শুরু থেকেই তিনি প্রাণঘাতী ভাইরাসটিকে ‘সামান্য ফ্লু’ বলে অবহেলা করেছেন। তিনি মাস্ক না পরেই প্রকাশ্যে চলাফেরা করতেন। মোটরসাইকেল শোভাযাত্রাও করেছেন। পরে নিজেই আক্রান্ত হয়েছিলেন। তার পরও তার মতো বদলায়নি।

ব্রাজিলের প্রেসিডেন্ট বলেন, অনেকেই বলবে– আমি বাজে উদাহরণ সৃষ্টি করছি। কিন্তু যারা এসব কথা বলে, সেই নির্বোধদের বলছি– আমি ইতোমধ্যে ভাইরাসে আক্রান্ত হয়েছি, আমার অ্যান্টিবডি রয়েছে। তা হলে আমি কেন ভ্যাকসিন নেব?

প্রতিবেদনে আরও বলা হয়, করোনায় একবার আক্রান্ত হলে আর হবে না- ব্রাজিলিয়ান প্রেসিডেন্টের এই দাবির পক্ষে এখনও তেমন কোনো বৈজ্ঞানিক প্রমাণ মেলেনি। বরং বিশ্বের বিভিন্ন স্থানে অনেক করোনা রোগী সুস্থ হয়ে ওঠার পর আবারও আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

এর আগে বুধবার টিকাদান কর্মসূচি উদ্বোধন করেই ব্রাজিলের প্রেসিডেন্ট ঘোষণা দেন– ‘এটি বিনামূল্যে হলেও বাধ্যতামূলক নয়।’

মার্কিন ফার্মা জায়ান্ট ফাইজার ও জার্মান সংস্থা বায়োএনটেকের তৈরি ভ্যাকসিনের ট্রায়াল হয়েছে কয়েক মাস ধরে। ইতোমধ্যে ভ্যাকসিনটি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যে ব্যবহারের অনুমতি পেয়েছে।

বিশ্বে সর্বোচ্চ করোনা সংক্রমণ দেশের তালিকায় ব্রাজিল তৃতীয়। আর মৃত্যুতে দ্বিতীয় স্থানে থাকা দেশটিতে এরই মধ্যে ১ লাখ ৮৫ হাজার মানুষ মারা গেছেন।
 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস