শান্তিনিকেতনে বিজেপির ব্যানারে রবীন্দ্রনাথকে ‘অসম্মান’

 অনলাইন ডেস্ক 
১৯ ডিসেম্বর ২০২০, ০৯:৫৯ এএম  |  অনলাইন সংস্করণ
কবি
ছবি-সংগৃহীত

নোবেল বিজয়ী কবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিষ্ঠিত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা রয়েছে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের।  

তবে তার সফরের আগেই বিজেপির ফেস্টুন ঘিরে বিতর্ক শুরু হয়েছে শান্তিনিকেতনে। 

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, আজ রোববার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর বোলপুর সফর। গোটা শহর ঢেকেছে ব্যানারে। আর সেই ব্যানারেই বড় করে অমিতের ছবির নিচে রয়েছে রেখায় আঁকা রবী ঠাকুরের ছবি। তার নিচে বিজেপির সর্বভারতীয় সম্পাদক অনুপম হাজার ছবি। 

এ নিয়ে শান্তিনিকতনে‌ আশ্রমিকদের একাংশের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে। তাদের দাবি, এই ব্যানারে রবীন্দ্রনাথের অবমাননা হয়েছে। প্রশ্ন তুলেছেন শান্তিনিকেতনের বাসিন্দারাও।

বিশ্বভারতীর প্রবীণ এক আশ্রমিক বলেছেন, বিশ্বভারতীতে এখন রাজন‌ীতিই হচ্ছে। তাই এ বিষয়ে কিছু বলার নেই। আর ব্যানারে যেভাবে কবিকে অপমান করা হয়েছে তার ধিক্কার জানাচ্ছি।

ব্যানার নিয়ে প্রতিবাদে সরব হয়েছেন বোলপুরের বাংলা সংস্কৃতি মঞ্চের সদস্যরাও। তারা বলেন, বিশ্বভারতীতে আগে কোনোদিন এভাবে রাজনৈতিক ব্যানার লাগানো হয়নি। আর রবীন্দ্রনাথকে যেভাবে অবমাননা করা হয়েছে তার আমরা তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

তবে এই ব্যানার বিজেপির নয় বলেই দাবি করেছেন অনুপম। তার দাবি, বিতর্ক তৈরি করতে এটা তৃণমূলের কাজ। 

পাল্টা মন্তব্য করেছেন তৃণমূলের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। তিনি বলেন, বিজেপিই এই পোস্টার লাগিয়েছে। এখন আবার তারা বলছেন তৃণমূল করেছে। 

সব মিলিয়ে অমিত সফরের আগে এই ব্যানারকে ঘিরে নতুন উত্তাপ  তৈরি হয়েছে।  

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন