রাশিয়া চাইলে নাভালনিকে আগেই শেষ করে দিতে পারত: পুতিন

 অনলাইন ডেস্ক 
১৮ ডিসেম্বর ২০২০, ০১:১২ পিএম  |  অনলাইন সংস্করণ
রাশিয়া চাইলে নাভালনিকে আগেই শেষ করে দিতে পারত: পুতিন
ছবি: সংগৃহীত

রুশ বিরোধীদলীয় নেতা অ্যালেক্সে নাভালনি মার্কিন বিশেষ বাহিনীগুলোর সমর্থন পাচ্ছেন বলে অভিযোগ করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বৃহস্পতিবার বার্ষিক সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, যদি রাশিয়ার বিশেষ বাহিনী তাকে হত্যা করতে চাইতো, তবে তাকে আগেই শেষ করে দিতে পারতো। মার্কিন গণমাধ্যম সিএনএনের খবরে এমন তথ্য মিলেছে।

এর আগে অনুসন্ধানী সাংবাদিকতার ওয়েবসাইট বেলিংক্যাট ও সিএনএনের এক খবরে দাবি করা হয়, নার্ভ অ্যাজেন্ট বিশেষজ্ঞদের নিয়ে রুশ কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী এফএসবি একটি অভিজাত টিম গঠন করেছে। বহু বছর ধরে তারা নাভালনির পিছু নিয়েছে।

গত আগস্টে নাভালনিকে নার্ভ অ্যাজেন্ট নভিচক প্রয়োগ করা হয়েছিল। তিনি প্রায় মৃত্যুর দুয়ার থেকে ফিরে এসেছেন। সিবেরিয়ার ওমসেকে প্রাথমিক চিকিৎসার পর তাকে বার্লিনের হাসপাতালে নেয়া হয়।

তাকে বিষপ্রয়োগে জড়িত থাকার কথা বারবার অস্বীকার করে আসছে ক্রেমলিন।

তবে এই অনুসন্ধানী প্রতিবেদন নিয়ে প্রথম মন্তব্যে বিস্তারিত তথ্য নিয়ে কোনো বিরোধে যাননি পুতিন, এফএসবির অ্যাজেন্টরা যে নাভালানির পিছু নিয়েছিল, প্রাথমিকভাবে সে কথা স্বীকার করে নিয়েছেন।

নাভালানিকে বার্লিনের হাসপাতালের রোগী হিসেবে উল্লেখ করে পুতিন বলেন, মার্কিন গোয়েন্দা বাহিনীগুলো তাকে সহায়তা করেছে। যদি তা সত্যি হয়, তবে বিষয়টি কৌতূহলের, সেক্ষেত্রে অবশ্যই বিশেষ বাহিনীর তার ওপর নজর রাখা দরকার।

পুতিন আরও বলেন, কিন্তু এর অর্থ এই নয় যে তাকে বিষপ্রয়োগ করতে হবে। এ ক্ষেত্রে তার স্ত্রী আমাকে অনুরোধ করেছেন এবং আমি অতিসত্বর তাকে চিকিৎসা নিতে জার্মানিতে যাওয়ার অনুমোদন দিই।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন