দেশে ফিরতে লেবাননে প্রবাসী বাংলাদেশিদের বিক্ষোভ

 ওয়াসীম আকরাম, লেবানন থেকে 
১৫ ডিসেম্বর ২০২০, ০৯:২৫ পিএম  |  অনলাইন সংস্করণ

দেশে ফিরতে আউট পাসের দাবিতে লেবাননের বৈরুতে বাংলাদেশ দূতাবাসের সামনে সোমবার মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন প্রবাসী বাংলাদেশিরা। বৈধ কাগজপত্রবিহীন প্রবাসীরা দেশটির বিভিন্ন অঞ্চল থেকে জড়ো হন দূতাবাসের সামনে।

এ সময় স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে উঠে দূতাবাস প্রাঙ্গণ। তাদের দাবি- দূতাবাস বা সরকার যেন দেশে ফিরতে আউট পাসের ব্যবস্থা করে।

বিক্ষোভ সমাবেশে প্রবাসীরা জানান, দীর্ঘদিন ধরে তারা অমানবিক জীবনযাপন করছেন। দীর্ঘ ১৪-১৫ মাস ধরে লেবাননে রাজনৈতিক, অর্থনৈতিক, ডলার সংকটসহ করোনাভাইরাস সংক্রমণ ও লকডাউন, বৈরুত বন্দরে বিস্ফোরণ এবং দেশের সরকার গঠনের বিরোধ- সব মিলে বেসামাল দেশটিতে থাকা প্রবাসীদের ওপর চরম প্রভাব পড়েছে।

অনেককে দেশ থেকে টাকা এনে চলতে হচ্ছে। অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছেন হাজার হাজার প্রবাসী। লেবাননের পরিস্থিতি স্বাভাবিক থাকা অবস্থায় নিবন্ধনের সুযোগ দিয়ে প্রায় আট হাজার প্রবাসী দেশে প্রেরণ করে। এরপর দ্বিতীয় বা তৃতীয় ধাপে নাম নিবন্ধন নেয়ার কথা থাকলেও সেটি করছেনা দূতাবাস। তাছাড়া কোনো প্রবাসী অভিযোগ নিয়ে গেলে তাদেরকে সহযোগিতা না করে তাড়িয়ে দেয়া হয়।

বিক্ষোভে অংশ নেয়া বাংলাদেশিরা তাদের দেশে ফিরিয়ে আনতে সরকারের পক্ষ থেকে কার্যকর উদ্যোগ নেয়ার আবেদন জানান।

বিক্ষোভকারী প্রবাসীদের উদ্দেশ্যে সে সময় দূতাবাসের প্রথম সচিব (শ্রম) ও দূতালয় প্রধান আব্দুল্লাহ আল মামুন বলেন, বৈধ কাগজপত্র বিহীন প্রবাসীদেরকে প্রেরণের হুট করে কোনো কিছু করা সম্ভব নয়। তিনি দূতাবাস বরাবর লিখিত আবেদন জমা দিতে বলেন।
 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন