নাইজেরিয়ায় কয়েকশ স্কুলশিক্ষার্থীকে অপহরণের দাবি বোকো হারামের

 অনলাইন ডেস্ক 
১৫ ডিসেম্বর ২০২০, ০৮:২৭ পিএম  |  অনলাইন সংস্করণ
বোকো হারাম
বোকো হারাম। ফাইল ছবি

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে গত শুক্রবার একটি স্কুলে হামলার পর নিখোঁজ থাকা প্রায় তিন শতাধিক শিক্ষার্থীকে অপহরণের দায় স্বীকার করেছে দেশটির সন্ত্রাসী সংগঠন বোকো হারাম। 

মঙ্গলবার সংগঠনটির এক নেতার পাঠানো অডিওবার্তায় ওই শিক্ষার্থীদের অপহরণের দায় স্বীকার করা হয়েছে।

শুক্রবার রাতে কানকারা জেলায় সরকারি বিজ্ঞান মাধ্যমিক বিদ্যালয়ে একে-৪৭ রাইফেল নিয়ে একটি দল ঝড়ের বেগে ভেতরে ঢোকে।

অন্তত ৩০০ স্কুলশিক্ষার্থী নিখোঁজ রয়েছে বলে এক অভিভাবক ও স্কুলকর্মী জানিয়েছেন। প্রেসিডেন্ট মোহাম্মদ বুহারির নিজ এলাকায়ই এ হামলার ঘটনা ঘটেছে।

পুলিশ জানিয়েছে, কতজন শিক্ষার্থী নিখোঁজ রয়েছেন বা অপহৃত হয়েছেন তা নির্ধারণ করতে ও তাদের খুঁজে বের করতে তারা সেনাবাহিনী ও বিমানবাহিনীর সঙ্গে কাজ করছেন।

দলটির সঙ্গে গোলাগুলির সময় একজন পুলিশ কর্মকর্তা গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন বলে জানিয়েছেন তারা।

বুহারি বলেন, একটি বনের মধ্যে বিমানবাহিনীর সহায়তায় সেনাবাহিনী অপহরণকারীদের শনাক্ত করতে পেরেছে। তাদের সঙ্গে গুলিবিনিময় ঘটেছে।

তিনি বলেন, স্কুলশিক্ষার্থীদের ওপর ডাকাত দলের কাপুরুষোচিত হামলার তীব্র নিন্দা জানাচ্ছি। শিক্ষার্থী, স্কুল কর্তৃপক্ষ ও আহতদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। ডাকাত দল মোটরসাইকেলযোগে এসে এলোপাতাড়ি গুলি করে এবং স্কুলে ঢোকার চেষ্টা করে। সেনাবাহিনীর সহায়তায় আমাদের লোকজন তাদের সঙ্গে দেড় ঘণ্টার গুলিবিনিময় করে।

মঙ্গলবার শিক্ষার্থীদের অপহরণের দায় স্বীকার করে কণ্ঠ বার্তা পাঠায় বোকো হারামের নেতা আবুবকর শেকাউ। কাতসিনা থেকে শিক্ষার্থীদের অপহরণের দায় স্বীকার করেন তিনি। ২০১৪ সালেও গ্রুপটি নাইজেরিয়ার চিবুক শহর থেকে কয়েকশ’ শেয়ে শিক্ষার্থীকে অপহরণ করে গোষ্ঠীটি।

এর আগে সোমবার নাইজেরিয়ার সেনাবাহিনীর তরফে বলা হয়, বন্দুকধারী হামলাকারীদের অবস্থান শনাক্ত করা হয়েছে, এবং উদ্ধার অভিযান চলছে। 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন