ইমরান বিরোধীরা ফের রাস্তায়, লংমার্চ ঘোষণা

 যুগান্তর ডেস্ক 
১৪ ডিসেম্বর ২০২০, ১০:২৯ পিএম  |  অনলাইন সংস্করণ
ইমরান বিরোধীরা ফের রাস্তায়, লংমার্চ ঘোষণা
ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী ইমরান খানের পদত্যাগের দাবিতে ফের উত্তাল হয়ে উঠেছে পাকিস্তান। নিজেদের দাবির পক্ষে রোববার লাহোর শহরে বিশাল সমাবেশ করে বিরোধীদের ১১ দলীয় জোট। 

সমাবেশ থেকে রাজধানী ইসলামাবাদ অভিমুখে লংমার্চের কর্মসূচি ঘোষণা করেছে পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট (পিডিএম)। 

কর্মসূচি সম্পর্কে পিডিএমের প্রধান মাওলানা ফজলুর রহমান বলেন, ‘আমরা ইসলামাবাদ অভিমুখে জানুয়ারির শেষ দিকে বা ফেব্রুয়ারির শুরুর দিকে লংমার্চ করব।’ খবর ডনের। 

ইমরানবিরোধী রাজনীতিতে বিরোধীরা সোচ্চার হয় সেপ্টেম্বর মাস থেকে। অক্টোবর মাসে দেশটির বিভিন্ন রাজনৈতিক দল মিলে পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট (পিডিএম) গঠন করে। 

ইমরান সরকারের বিরুদ্ধে আন্দোলন ছড়িয়ে দিতে দেশটির বামপন্থী, ডানপন্থীসহ উদার ও ধর্মনিরপেক্ষ রাজনৈতিক দলগুলো অভূতপূর্ব এই ঐক্য গড়ে তোলে। 

অক্টোবরের মাঝামাঝি থেকে এই জোট একের পর এক কর্মসূচি ঘোষণা করছে। এর মধ্যে নওয়াজ শরিফের জামাতা সাফদার আওয়ানকে সেনাবাহিনী ও সরকার মিলে গ্রেফতার ও হেনস্থা করার পরিপ্রেক্ষিতে বিরোধীরা অভিযোগ করে, ইমরান খান একটি পুতুল সরকারের প্রধান। 

নওয়াজ শরিফ লন্ডন থেকে প্রচারিত তার বক্তব্যে সেনাবাহিনীর প্রতি ইঙ্গিত করে বলেন, এই সরকারকে পেছন থেকে কারা চালাচ্ছে তা সবাই জানে। 

এছাড়া ইমরান খান নির্বাচিত হওয়ার পর থেকেই বিরোধীদলগুলোর অভিযোগ- সেনাবাহিনীর মদদেই ক্ষমতায় এসেছেন ইমরান খান। সাফদার আওয়ানকে গ্রেফতারের পর সেনাবাহিনী বেশ বিব্রত হয়েছিল। 
ইমরানকে সহায়তা করার কথা সেনাবাহিনী অস্বীকার করেছে। ইমরানও বলেছেন, সেনাবাহিনীর সঙ্গে তার কোনো ধরনের বোঝাপড়া নেই। 

তার অভিযোগ, বিরোধী দলের নেতাদের বিরুদ্ধে চলা দুর্নীতির মামলার কার্যক্রম বন্ধ করার জন্য এই প্রচারণা চালানো হচ্ছে।
 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন