শুধু ইরান নয়, মধ্যপ্রাচ্যকে অশান্ত করছে ইসরাইলও: রাশিয়া

 অনলাইন ডেস্ক 
১২ ডিসেম্বর ২০২০, ১০:৪৭ এএম  |  অনলাইন সংস্করণ

ইরান মধ্যপ্রাচ্যে অশান্তি সৃষ্টি করছে বলে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা বরাবর অভিযোগ করে আসলেও এবার তার উল্টোটা বলছে রাশিয়া।

তেলআবিবে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আনাতলি ভিক্টরোভ জেরুজালেম পোস্টকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, কেবল ইরান নয়– মধ্যপ্রাচ্যকে আসলে অশান্ত করছে ইসরাইল।

জাতিসংঘের প্রস্তাবনা না মেনে একের পর এক ফিলিস্তিনি ভূমি জবরদখল করে ইসরাইলই মধ্যপ্রাচ্যের শান্তি বিনষ্ট করছে।

এখানে ইরানের কোনো কর্মকাণ্ড মধ্যপ্রাচ্যের শান্তি বিনষ্ট করছে না।   

আনাতলি ভিক্টরোভ গত মঙ্গলবার ইসরাইলি দৈনিকটিকে দেয়া সাক্ষাৎকারে আরও বলেন, তেলআবিব জাতিসংঘের প্রস্তাব না মানায় ইসরাইল-আরব ও ইসরাইল-ফিলিস্তিন দ্বন্দ্বের সমাধান হচ্ছে না।

ইরানের বিরুদ্ধে ইয়েমেনের হুতি বিদ্রোহী এবং লেবাবনের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহকে পৃষ্ঠপোষকতার দীর্ঘদিনের অভিযোগ যুক্তরাষ্ট্র ও তার মধ্যপ্রচ্যের ঘনিষ্ঠ মিত্র ইসরাইলের।

দেশ দুটির দাবি, মধ্যপ্রাচ্যের অশান্তির মূলে আছে ইরান। হুতি ও হিজবুল্লাহকে অস্ত্রসহ সামরিক সহযোগিতা দিয়ে ইরান গোটা আরবে নিজেদের কতৃত্ব প্রতিষ্ঠা করতে চাচ্ছে বলেও অভিযোগ ইসরাইলের।

রুশ রাষ্ট্রদূত ইসরাইলের এসব অভিযোগ প্রত্যাখ্যান করে বলেন, হিজবুল্লাহ ইসরাইলে হামলা করছে না, বরং হিজবুল্লাহর অবস্থানে অব্যাহতভাবে হামলা চালাচ্ছে ইসরাইল।

শুধু তাই নয়, বিনা উসকানিতে সিরিয়ায় ইরানি সেনাদের ওপরও বিমান হামলা চালাচ্ছে ইসরাইল।

রুশ রাষ্ট্রদূত আনাতলি ভিক্টরোভ আরও বলেন, জাতিসংঘের কোনো স্বাধীন-সার্বভৌম রাষ্ট্রের ওপর এভাবে ইসরাইলের হামলা চালানো মোটেও উচিত হচ্ছে না।

তিনি দৃঢ়ভাবে বলেন, এভাবে সিরিয়ার ওপর হামলা রাশিয়া আগেও সমর্থন করেনি, ভবিষ্যতেও করবে না।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন