বিরোধ নিষ্পত্তিতে চুক্তিতে যাচ্ছে সৌদি-কাতার

 অনলাইন ডেস্ক 
০৩ ডিসেম্বর ২০২০, ০৫:৩৯ পিএম  |  অনলাইন সংস্করণ
কাতার
ছবি: আলজাজিরা

দীর্ঘ তিনবছরের বেশি সময় ধরে সৌদি আরব ও কাতারের মধ্যে বিরোধ চলে আসছে।এটি নিষ্পত্তি করতে প্রাথমিক চুক্তিতে যাচ্ছে পারস্য উপসাগরীয় দেশ দুটি। সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরা।  

ট্রাম্প প্রশাসনের জানুয়ারিতে ক্ষমতা ছাড়ার আগেই উপসাগরীয় অঞ্চলের সংকট সমাধানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও সিনিয়র উপদেষ্টা জারেড কুশনার শেষ চেষ্টার অংশ হিসেবে মধ্যপ্রাচ্যে পৌঁছেছেন।   

চলতি সপ্তাহের শুরুতে রিয়াদে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং দোহায় কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে বৈঠক করেছিলেন কুশনার। বুধবার মধ্যপ্রাচ্য মিশন শেষে তিনি যুক্তরাষ্ট্র ফিরে গেছেন।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বরাত দিয়ে বুধবার ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, ওই আলোচনায় গুরুত্ব পেয়েছিল কাতারি বিমান সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের আকাশসীমা ব্যবহারের বিষয়টি। প্রাথমমিকভাবে এ চুক্তির বিষয়টিও এগিয়েছে।  

২০১৭ সালে সৌদির নেতৃত্বে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর নিষেধাজ্ঞা আরোপ করেছিল কাতারের ওপর। সৌদি ছাড়া তিন দেশ কাতারের ওপর থেকে অবরোধ বা নিষেধাজ্ঞা অপসারণের ব্যাপারে তাদের শর্ত শিথিল করেছে। সম্প্রতি সৌদি আরবও সংকট নিরসনে একটি সাধারণ ভিত্তি খুঁজছে।   

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন