ইথিওপিয়া থেকে ছোড়া রকেট আঘাত হেনেছে ইরিত্রিয়ায়

 অনলাইন ডেস্ক 
১৫ নভেম্বর ২০২০, ১২:৪৩ পিএম  |  অনলাইন সংস্করণ

ইথিওপিয়ার টিগ্রে অঞ্চল থেকে সীমান্তের ওপারে ইরিত্রিয়ায় রকেট নিক্ষেপ করা হয়েছে বলে জানাচ্ছেন স্থানীয় গণমাধ্যম ও কূটনীতিকরা।

ইরিত্রিয়ার আসমারা শহরের বাইরে একাধিক রকেট বিস্ফোরণের শব্দ শোনা গেছে। তবে তাৎক্ষণিক সেখান থেকে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। খবর বিবিসির।

ইথিওপিয়ার কেন্দ্রীয় সরকারের সঙ্গে বিবদমান টিগ্রের ক্ষমতাসীন দল টিগ্রে পিপলস লিবারেশন ফ্রন্ট (টিপিএলএফ) হামলার হুমকি দিয়েছিল। টিপিএলএফ এর আগে ইথিওপিয়ার অন্য একটি অঞ্চলেও রকেট নিক্ষেপ করেছে।

টিপিএলএফ বলেছে, তারা শুক্রবার আমহারা অঞ্চলের দুটি জায়গায় হামলা চালিয়েছে এবং এ ধরনের আরও হামলা চালাবে।

টিপিএলএফ ও কেন্দ্রীয় সরকারের মধ্যে অস্থিরতা গত মাসে আবার বৃদ্ধি পেয়েছে। দুই দশকেরও বেশি সময় ধরে ইথিওপিয়া ও ইরিত্রিয়ার মধ্যে রক্তক্ষয়ী যুদ্ধ হয়। ২০১৮ সালে দুই দেশের মধ্যে শান্তিচুক্তি হয়।

টিগ্রেকে কেন্দ্র করে চলা এ সংঘাত সুদানেও প্রভাব ফেলেছে। জাতিসংঘের তথ্য অনুযায়ী ১৭ হাজারের বেশি বেসামরিক নাগরিক ইথিওপিয়ার সীমান্ত পার করে সুদানে আশ্রয় নিয়েছেন।

শনিবার রাতে আসমারার নাগরিকরা প্রবল বিস্ফোরণের শব্দ শোনার খবর জানায়। নাম প্রকাশ না করে একজন কূটনীতিক বলেন, আমরা যেসব খবর পাচ্ছি, তা থেকে ইঙ্গিত পাওয়া যায় যে বিমানবন্দরের আশপাশে বেশ কয়েকটি রকেটের আঘাত হয়েছে।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন