ডারবান সমুদ্র সৈকতে ব্ল্যাক মাম্বা!

 শওকত বিন আশরাফ, দক্ষিণ আফ্রিকা থেকে 
০১ সেপ্টেম্বর ২০২০, ০৯:৩৩ পিএম  |  অনলাইন সংস্করণ

দক্ষিণ আফ্রিকার ডারবান সমুদ্র সৈকতে পৃথিবীর সবচেয়ে বিষাক্ত কালো মাম্বা সাপটি ভেসে উঠেছে। সমুদ্রের জোয়ারের কবলে পড়ে বিষাক্ত সাপটি সমুদ্র উপকূলে ভেসে আসে।

রোববার দুপুরে ডারবানের অ্যাডিংটন সমুদ্র সৈকতে বিষাক্ত একটি কালো মাম্বা সাপ সাঁতার কাটার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়ার পর দক্ষিণ আফ্রিকার অ্যাসোসিয়েশন অব মেরিন বায়োলজিক্যাল রিসার্চ সাপটি উদ্ধার করে তাদের তত্ত্বাবধানে নিয়ে যায়। 

দক্ষিণ আফ্রিকার অ্যাসোসিয়েশন অব মেরিন বায়োলজিক্যাল রিসার্চের সংরক্ষণ কৌশলবিদ ডা. জুডি মান বলেছেন, সাপটির স্বাস্থ্য পরীক্ষার পর বর্তমানে একটি সাধারণ কক্ষে রাখা হয়েছে।
ডা. জুড়ি মান আরও বলেছেন, সাপটি যেহেতু সামুদ্রিক প্রাণী নয়, তাই এটি গভীর সমুদ্রে সাঁতার কাটতে কাটতে বেশ দুর্বল হয়ে গেছে। তাই সাপটি বর্তমানে শরীরে পানি শূন্যতায় ভুগছে। সাপটির পানি শূন্যতা কেটে উঠলে আবার বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রে ছেড়ে দেয়া হবে। 

উল্লেখ্য, কালো মাম্বা (Dendroaspis polylepis) এলাপিড পরিবারভুক্ত এক প্রজাতির বিষধর সাপ।
এটিকে পৃথিবীর সবচেয়ে বিষাক্ত সাপ বলা হয়। এটি আফ্রিকার সবচেয়ে বিপজ্জনক ও ভয়ঙ্কর সাপ। আফ্রিকার একটি বড় অঞ্চলজুড়ে এ সাপের বিস্তৃতি লক্ষ্য করা যায়। কালো মাম্বা দেখা যায় ইথিওপিয়া, কেনিয়া, বতসোয়ানা, উগান্ডা, জাম্বিয়া, জিম্বাবুয়ে, অ্যাঙ্গোলা, নামিবিয়া, মালাউই, মোজাম্বিক, সোয়াজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং কঙ্গোতে।
 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন