ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে না সুদান

 যুগান্তর ডেস্ক 
২৬ আগস্ট ২০২০, ০৮:৪৪ পিএম  |  অনলাইন সংস্করণ
ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে না সুদান, হতাশ পম্পেও
ছবি: আল জাজিরা

ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার কোনো পরিকল্পনা নেই বলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে সাফ জানিয়ে দিয়েছেন সুদানের প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদক।  

মঙ্গলবার খার্তুমে সুদান সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে এ কথা জানিয়ে দেন তিনি। আরব ও আফ্রিকার দেশগুলোকে ইসরাইলের পক্ষে ভেড়াতে মধ্যপ্রাচ্য সফরে রয়েছেন মাইক পম্পেও।

আল জাজিরা জানিয়েছে, ইসরাইলের পক্ষ হয়ে পাঁচদিনের সফরে তেমন সুবিধা করতে পারেননি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ট্রাম্প-নেতানিয়াহুর আশার গুড়ে বালি দিয়ে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়টি সরাসরি প্রত্যাখ্যান করেছে সুদান।

আরেক মুসলিম দেশ মরোক্কোও ইহুদি রাষ্ট্র ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক না করার কথা সরাসরি জানিয়েছে।  

ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার সিদ্ধান্ত নেয়ার ম্যান্ডেট এই সরকারের নেই জানিয়ে সুদানের অন্তর্বর্তীকালীন সরকার প্রধান মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে জানান, এ ধরনের সিদ্ধান্ত নিতে হলে অন্তর্বর্তী সময় পেরিয়ে দেশে স্বাভাবিক পরিস্থিতি আসতে হবে। 

হামদুক স্পষ্ট করে বলেন, সুদানে বর্তমানে বহু মতের জোট সরকার রয়েছে এবং তারা সুনির্দিষ্ট এজেন্ডা নিয়ে কাজ করছে। এর মধ্যে দেশের শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা এবং সাধারণ নির্বাচন অনুষ্ঠান বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

অন্যদিকে আরব ও আফ্রিকার মুসলিম দেশগুলোর সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে দৌড়ঝাঁপ করেছে ইসরাইলি গোয়েন্দা বাহিনী।

ইসরাইলের গোয়েন্দাবিষয়ক মন্ত্রী এলি কোহেন বলেছেন, ‘আমিরাতের সঙ্গে এই চুক্তির ধারাবাহিকতায় আরব উপসাগরীয় দেশ এবং আফ্রিকার মুসলিম দেশগুলোর সঙ্গে আরও চুক্তি হবে।’

কোহেন আরও বলেন, ‘আমি মনে করি বাহরাইন ও ওমান এখন নির্দিষ্টভাবে আলোচনায় রয়েছে। এছাড়াও আমার মূল্যায়ন হল, আগামী বছরগুলোতে আফ্রিকার দেশগুলোর সঙ্গে এ ধরনের শান্তিচুক্তি হবে, এদের মধ্যে সুদান প্রধান।’
 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

ঘটনাপ্রবাহ : আরব আমিরাত-ইসরাইল সম্পর্ক