ক্যামেরুনে বন্দুকধারীদের হামলা নিহত ২২

 যুগান্তর ডেস্ক 
১৮ ফেব্রুয়ারি ২০২০, ০২:০৫ পিএম  |  অনলাইন সংস্করণ

ক্যামেরুনের উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকায় ইংরেজি ভাষী একটি সংখ্যালঘু এলাকায় বন্দুকধারীদের হামলায় ২২ জন নিহত হয়েছেন।

হামলায় নিহতদের মধ্যে ১৪ জনই শিশু বলে জাতিসংঘ জানিয়েছে।  স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, নিহতদের অনেককেই জীবিত পুড়িয়ে হত্যা করা হয়েছে। খবর বিবিসি ও রয়টার্সের।

জাতিসংঘের মানবাধিকার সমন্বয় সংস্থা 'ওচা'র স্থানীয় কর্মকর্তা জেমস নুনান রোববার জানিয়েছেন, অস্ত্রধারীরা ক্যামেরুনের গোলযোগপূর্ণ উত্তর-পূর্বাঞ্চলের ইনসাম্বোর কয়েকটি গ্রামে হত্যাযজ্ঞ চালিয়ে এসব হতভাগ্য লোকজনকে হত্যা করেছে।

তিনি বলেন, হামলায় ২২ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে একজন গর্ভবতী নারী এবং অনেক শিশু রয়েছে। নুনান বলেন, হামলায় ১৪ জন শিশু রয়েছে। তাদের মধ্যে ৯ জনের বয়স পাঁচ বছরের নিচে।  
 
গত তিন বছর ধরে ক্যামেরুনের কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে লড়াই চালিয়ে আসা ইনসাম্বোর বিদ্রোহী গোষ্ঠী দাবি করেছে, ক্যামরুনের সেনাবাহিনী এসব গ্রামে হত্যাকাণ্ড চালিয়েছে।

ক্যামেরুনের বিরোধী দল 'দ্য মুভমেন্ট অব দ্য রিবার্থ অব ক্যামেরুন' এক বিবৃতিতে এই অপরাধযজ্ঞের জন্য দেশটির স্বৈরচারী সরকার এবং নিরাপত্তা ও সশস্ত্র বাহিনীর প্রধানকে দায়ী করেছে।   

বিদ্রোহী গোষ্ঠীর শীর্ষ নেতা এবং আইনজীবী আকবর বালালা ফেসবুকে দেয়া এক বার্তায় বর্বরোচিত হত্যাকাণ্ডের জন্য ক্যামেরুনের সেনাবাহিনীকে অভিযুক্ত করেছেন। তবে সোমবার এএফপিকে দেয়া এক সাক্ষাৎকারে সেনাবাহিনী ওই অভিযোগ অস্বীকার করেছে।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন