সোমালিয়ার সমুদ্রে তেল অনুসন্ধান চালাবে তুরস্ক: এরদোগান

 যুগান্তর ডেস্ক 
২১ জানুয়ারি ২০২০, ০২:৩৫ পিএম  |  অনলাইন সংস্করণ
সোমালিয়ার সমুদ্রে তেল অনুসন্ধান চালাবে তুরস্ক: এরদোগান
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। ছবি: সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, নিজেদের সমুদ্রে তেল অনুসন্ধানে তুরস্ককে আমন্ত্রণ জানিয়েছে সোমালিয়া।

গত বছর লিবিয়ার সঙ্গে আংকারা একটি নৌচুক্তি সইয়ের পর নতুন এই খবর দিয়েছেন তিনি।

২০১১ সালের দুর্ভিক্ষের পর সোমালিয়ার সহায়তার সবচেয়ে বড় একটি উৎস তুরস্ক। উসাগরীয় বৈরী সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের প্রভাব মোকাবেলায় হর্ন অফ আফ্রিকায় প্রভাব বাড়াতে চাচ্ছে আংকারা।-খবর রয়টার্সের

সোমালিয়ায় সড়ক নির্মাণে সহায়তা করছেন তুর্কি প্রকৌশলীরা। আর দেশটির সেনাবাহিনীকে গড়ে তুলতে প্রশিক্ষণ সহায়তা করছে তুরস্কের সেনা কর্মকর্তারা।

বার্লিনের লিবিয়া সম্মেলন থেকে ফিরে আসার পর এরদোগান সাংবাদিকদের বলেন, সোমালিয়ার আমন্ত্রণ অনুসারে পদক্ষেপ নেবে তুরস্ক। তবে এর বাইরে কোনো তথ্য তিনি দেননি।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, সোমালিয়া থেকে একটি প্রস্তাব এসেছে। তারা বলেছেন— আমাদের সমুদ্রে তেল আছে। লিবিয়ার সঙ্গে আপনারা এই অভিযান চালিয়ে আসছেন, এখানেও সেটা করতে পারেন। এটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

গত ডিসেম্বরে মোগাদিসুতে একটি তল্লাশি চৌকিতে বিস্ফোরণে ৯০ জনের বেশি নিহত হয়েছেন, যাদের মধ্যে তুরস্কের প্রকৌশলীরাও রয়েছেন। 

সপ্তাহ শেষে একটি গাড়ি বোমা বিস্ফোরণে একজন তুর্কি ঠিকাদারসহ ১৫ ব্যক্তি নিহত হন। সোমালীয় বিদ্রোহীরা ওই হামলার দায় স্বীকার করেছে।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন