নতুন করে মঞ্চে আসছে লিওনার্দো দ্য ভিঞ্চি

 যুগান্তর রিপোর্ট 
২৮ ডিসেম্বর ২০২০, ০৭:১৬ পিএম  |  অনলাইন সংস্করণ

শান্তিনগর থিয়েটার জয়পুরহাটের আয়োজনে দলটির নিজস্ব কার্যালয়ে গত ২৫ ডিসেম্বর শুরু হয়েছে লিওনার্দো দ্য ভিঞ্চি নাটক নির্মাণের মহড়া।

লিওনার্দো দ্য ভিঞ্চির জীবন ও কর্ম-আশ্রিত নাটকটি রচনা করেছেন অপূর্ব কুমার কুণ্ডু এবং নির্দেশনা দিচ্ছেন এইচ আর অনিক।

৫০০ বছর আগে ইতালিতে যাপিতজীবনে লিওনার্দো দ্য ভিঞ্চি অঙ্কিত মোনালিসা এবং দ্য লাস্ট সাপার চিত্রকর্ম অঙ্কন, শত্রুর হাত থেকে রক্ষাকরণ, অভিযোগের বিপরীতে আত্মপক্ষ সমর্পণ, মহামারী প্লেগের মধ্যে দাঁড়িয়েও কৃতকর্ম সম্পাদন, মাতৃত্ববঞ্চিত ভিঞ্চির ক্রন্দন, ফ্রান্সের অবস্থাকালীন অন্তিম সময়ের আবেদন প্রকৃত প্রেক্ষাপট নিয়ে নাটকটি নির্মিত হচ্ছে।

শান্তিনগর থিয়েটারের দলপ্রধান মিজানুর রহমান মিজানের সভাপতিত্বে দলের প্রতিষ্ঠাকালীন সব সদস্য, জয়পুরহাটের সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং থিয়েটার কর্মকুশলীদের উপস্থিতিতে লিওনার্দো দ্য ভিঞ্চি নাটকটির পাণ্ডুলিপি হস্তান্তরের মধ্য দিয়ে ঢাকার চন্দ্রকলা থিয়েটারের অভিনেতা, নাট্যকার ও  নির্দেশক এইচ আর অনিকের নির্দেশনার মধ্য দিয়ে শুরু হয় প্রথম পর্যায়ের টানা তিন দিনব্যাপী মহড়া কর্মশালা।

নাট্যকার অপূর্ব কুমার কুণ্ডু বলেন, শান্তিনগর থিয়েটার পরিবারের সবার অংশগ্রহণে ৫০০ বছর আগের ইতালির লিওনার্দো দ্য ভিঞ্চি আমাদের মাঝে মঞ্চ মায়ায় ফিরে আসবে বলেই বিশ্বাস।

নির্দেশক এইচ আর অনিক বলেন, আমার নির্দেশনা জীবনে কঠিনতর চ্যালেঞ্জ জয়পুরহাটের শান্তিনগর থিয়েটারের নাট্যকর্মী কলাকুশলীদের মধ্যে দিয়ে বিশ্বনন্দিত লিওনার্দো দ্য ভিঞ্চিকে জীবন্তরূপে ফুটিয়ে তোলা। তবে সবার সহযোগিতা নিয়ে আমি লিওনার্দো দ্য ভিঞ্চিকে মঞ্চমায়ায় ফিরিয়ে আনব।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন