নৌকা ফিরে পেলেন মতিউর রহমান মতি

 বগুড়া ব্যুরো 
২৮ ডিসেম্বর ২০২০, ১০:৩২ পিএম  |  অনলাইন সংস্করণ

বগুড়ার সারিয়াকান্দি পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মতিউর রহমান মতি নৌকা ফিরে পেয়েছেন। সোমবার আপিল অথরিটি জেলা প্রশাসক তার আবেদন মঞ্জুর করে মনোনয়ন বৈধ করেছেন। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে তার কোনো বাধা নেই।

পৌরসভার টিকাদানকারী পদ থেকে পদত্যাগপত্র গৃহীত না হওয়ায় রিটার্নিং অফিসার গত ২২ ডিসেম্বর বাছাইকালে তার মনোনয়ন বাতিল করেন। এর পরিপ্রেক্ষিতে মতি আপিল করেছিলেন। জেলা প্রশাসক জিয়াউল হক ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

সারিয়াকান্দি উপজেলা নির্বাচন কর্মকর্তা ও পৌরসভা নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার সাখাওয়াত হোসেন জানান, আগামী ১৬ জানুয়ারি দ্বিতীয় ধাপে বগুড়ার সারিয়াকান্দি পৌরসভায় ইভিএম পদ্ধতিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। মেয়র পদে আওয়ামী লীগ থেকে মতিউর রহমান, বিএনপি থেকে সাবিনা ইয়াসমিন, স্বতন্ত্র থেকে বর্তমান মেয়র আলমগীর শাহী সুমন (আওয়ামী লীগের বিদ্রোহী), স্বতন্ত্র আবদুর রশিদ ফারাজী (আওয়ামী লীগের বিদ্রোহী) ও সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আলী আজগর মনোনয়নপত্র দাখিল করেন।

এদিকে নির্বাচনকে সামনে রেখে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মতিউর রহমান পৌরসভার টিকাদানকারীর পদ থেকে পদত্যাগ করেন। তবে পদত্যাগ গৃহীত না হওয়ায় গত ২২ ডিসেম্বর যাচাই-বাছাইকালে রিটার্নিং অফিসার জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মাহবুব আলম শাহ মেয়র পদে তার (মতি) মনোনয়ন বাতিল করেন। মতিউর রহমান মতি মনোনয়ন ফিরে পেতে আপিল অথরিটি জেলা প্রশাসক জিয়াউল হকের কাছে আপিল করেন।

রোববার এ ব্যাপারে শুনানি অনুষ্ঠিত হয়। সোমবার জেলা প্রশাসক মতির আপিল মঞ্জুর করেন। অর্থাৎ মেয়র পদে তার মনোনয়ন বৈধ ঘোষণা করেন।

এ প্রসঙ্গে মেয়র প্রার্থী মতিউর রহমান মতি জানান, তিনি ন্যায়বিচার পেয়েছেন।

সহকারী রিটার্নিং অফিসার আরও জানান, ২৯ ডিসেম্বর মঙ্গলবার মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। পরদিন ৩০ ডিসেম্বর প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ করা হবে। ১৬ জানুয়ারি সারিয়াকান্দি পৌরসভায় ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এ ব্যাপারে প্রস্তুতি চলছে।

গত ১৮ ডিসেম্বর আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভায় বর্তমান মেয়র উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলমগীর শাহী সুমনকে পুনরায় প্রার্থী করা হয়। এতে তার সমর্থকদের মাঝে আনন্দের জোয়ার বইয়ে যায়। সুমন নিজে প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানান।

পরদিন সকালে প্রধানমন্ত্রীর স্বাক্ষরিত ফরমে মেয়র হিসেবে যুগ্ম সম্পাদক মতিউর রহমান মতিকে মনোনয়ন দেয়া হয়। তবে যাচাই-বাছাইয়ে মতির মনোনয়ন বাতিল হয়েছিল। সোমবার আপিল অথরিটি জেলা প্রশাসক জিয়াউল হক তাকে নৌকা ফিরে দিয়েছেন। এতে মতির সমর্থকদের মাঝে খুশির জোয়ার বইলেও সুমনের লোকজনের মাঝে ক্ষোভ ও হতাশা সৃষ্টি হয়েছে।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জেলার খবর
অনুসন্ধান করুন