উন্নয়নের স্বপ্ন পূরণের লড়াইয়ে এগিয়ে যেতে হবে: ড. আতিউর রহমান

 বরিশাল ব্যুরো 
১৪ ডিসেম্বর ২০২০, ০৮:১৩ পিএম  |  অনলাইন সংস্করণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর বিশিষ্ট অর্থনীতিবিদ প্রফেসর ড. আতিউর রহমান বলেছেন, বঙ্গবন্ধু যে গতিশীল বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন তারই ধারাবাহিকতায় দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই শত প্রতিকূলতা পেরিয়ে সফল হওয়ার যে সংস্কৃতি তিনি গড়ে তুলেছেন সেটিই আমাদের সাহস। তারপরও জাতীয় উন্নয়নের স্বপ্ন পূরণের লড়াইয়ে এগিয়ে যেতে হবে আমাদের।

তিনি বলেন, বঙ্গবন্ধুর পুণ্যআত্মার প্রতি এবং শহীদ বুদ্ধিজীবীদের আত্মার প্রতি শপথ রেখে আসুন আমরা বঙ্গবন্ধুর স্বপ্ন ও বঙ্গবন্ধু কন্যার স্বপ্ন পূরণে নিবেদিত থাকি এবং বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাই।

শহীদ বুদ্ধিজীবী দিবস-২০২০ উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি আয়োজিত ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্যে প্রফেসর ড. আতিউর রহমান এসব কথা বলেন।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিনের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় প্রশাসন সকালে ববির কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে। পরে দিবসটির তাৎপর্য তুলে ধরতে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির আয়োজনে বেলা ১১টায় ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শিক্ষক সমিতির সভাপতি মো. আরিফ হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন জাতির শ্রেষ্ঠসন্তান হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শহীদ বুদ্ধিজীবী এবং ১৫ আগস্টে বঙ্গবন্ধু পরিবারের সঙ্গে শাহাদতবরণকারী সদস্য ও বরিশালের কৃতীসন্তান শহীদ আবদুর রব সেরনিয়াবাতসহ তার পরিবারের শাহাদতবরণকারী সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন, মুক্তিযোদ্ধারা যে স্বাধীন সার্বভৌম বাঙালি জাতি তথা রাষ্ট্রের স্বপ্ন দেখেছিলেন, সে স্বপ্ন পূরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দুর্বার গতিতে এগিয়ে চলেছে। ঠিক তখনই এ দেশটির গায়ে ধর্মান্ধতা ও মৌলবাদের তকমা লাগিয়ে দেশটিকে পিছিয়ে নেয়ার অপচেষ্টা চলছে। আমাদের এ চক্রান্তের বিরুদ্ধে সরব হতে হবে।

তিনি বলেন, মনে রাখতে হবে বাংলাদেশ মানেই বঙ্গবন্ধু, বঙ্গবন্ধুর চেতনাই বাংলাদেশের চেতনা। আমরা যারা এ প্রজন্মের আছি আমাদের উচিত বঙ্গবন্ধুর আদর্শকে আগামী প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেয়া।

দিবসটি উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন- অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক রিফাত ফেরদাউস, ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক আবু জাফর মিয়া, আইন বিভাগের সহকারী অধ্যাপক সুপ্রভাত হালদার, লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক তাসনুভা হাবিব জিসান, অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক জ্যোতির্ময় বিশ্বাস ও শিক্ষক সমিতির সভাপতি ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মো. আরিফ হোসেন।

সভাটি সঞ্চালনা করেন বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. খোরশেদ আলম।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বিশেষ রচনা প্রতিযোগিতারও আয়োজন করা হয়। এছাড়া দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে বাদ জোহর দোয়া এবং মন্দিরে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জেলার খবর
অনুসন্ধান করুন