যুগান্তরে সংবাদ প্রকাশের পর খাল দখলদারের বিরুদ্ধে মামলা

 বরিশাল ব্যুরো 
০১ ডিসেম্বর ২০২০, ১০:৩০ পিএম  |  অনলাইন সংস্করণ

বরিশাল সদর উপজেলার চাঁদপুরা ইউনিয়নে সরকারি খাল ভরাট করে দখলের চেষ্টায় গত ২৫ নভেম্বর দৈনিক যুগান্তর পত্রিকায় ‘খাল ভরাট করে দখল, দায় এড়াতে নালা তৈরি’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়।

সেই সংবাদের প্রেক্ষিতে মঙ্গলবার বরিশাল সদর উপজেলা সহকারী ভূমি কমিশনার মেহেদী হাসান সরেজমিন পরিদর্শন করে ঘটনার সত্যতা পায়। এই ঘটনায় সরকার বাদী হয়েছে একটি মামলা দায়ের করেছে।

জানা গেছে, ইউনিয়নের কুন্দিয়ালপাড়া গ্রামের মৃত শাসদ্দীন মুন্সির ছেলে স্থানীয় প্রভাবশালী অ্যাডভোকেট বায়তুল আহমেদ মুন্সি নানা কৌশলে তার ভাই জামাল মুন্সি, কামাল মুন্সিসহ শ্রমিকরা পর্যায়ক্রমে মাটি ফেলে খালটি ভরাট করে জমি দখলের পায়তারা চালাচ্ছিল। যদিও এই ঘটনায় গত ২০১৮ সালে স্থানীয়রা জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বরাবর অভিযোগ পত্র দাখিল করে। কিন্তু কোনো ফলাফল আসেনি। বরং পূর্বে যে বাধ দেয়া হয়েছিল। এখন রাতের আঁধারে বালু ফেলে ভরাট করা হচ্ছে।

জানা গেছে, ইউনিয়নের কানাইপুরা হতে মানিক চেয়ারম্যান বাড়ির সামনে থেকে খন্তাখালী গ্রাম পর্যন্ত প্রবাহিত হতো এই খালটি। এখন খালটি দখল করে বাগান বাড়ি নির্মাণের চেষ্টা করছেন দখলদাররা।

স্থানীয় কৃষকদের অভিযোগ, খাল দখল করায় জোয়ার-ভাটার পানি আসতে পারে না। এ জন্য কৃষিকাজে মারাত্মক সমস্যা হচ্ছে। এমনকি পূর্বে এই খান থেকে নৌকায় করে মালামাল আনা নেয়া করা হলেও এখন তা বন্ধ হয়ে গেছে। মঙ্গলবার এই তথ্যের সত্যতা পায় উপজেলা প্রশাসন।

বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুনিবুর রহমান বলেন, বিষয়টি সরেজমিনে পরিদর্শন করেছে এসিল্যান্ড। এখনো আমার কাছে রিপোর্ট দেয়নি। রিপোর্টের উপর ভিত্তি করে ব্যবস্থা নেয়া হবে।

সহকারী কমিশনার (ভূমি) মেহেদী হাসান বলেন, আমি পরিদর্শন করে সত্যতা পেয়েছি। তবে কাউকে পাওয়া যায়নি। সবাই পালিয়ে গেছে। এ ঘটনায় সরকার বাদী হয়ে মামলা করবে বলে তিনি জানান।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জেলার খবর
অনুসন্ধান করুন