বাংলাদেশি শিক্ষার্থীদের ভিসা কার্যক্রম চালুর কথা ভাবছে যুক্তরাষ্ট্র

 যুগান্তর রিপোর্ট 
১৫ অক্টোবর ২০২০, ০৪:০৯ পিএম  |  অনলাইন সংস্করণ
বাংলাদেশি শিক্ষার্থীদের ভিসা কার্যক্রম চালুর কথা ভাবছে যুক্তরাষ্ট্র
ফাইল ছবি

সফররত মার্কিন উপপরাষ্ট্রমন্ত্রী স্টিফান বিগানের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। 

বুধবারে ঢাকার একটি হোটেলে এই বৈঠকে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যকার দ্বিপাক্ষিক রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক নিয়ে আলোচনা হয়েছে।

এছাড়া আগামী স্প্রিং সেশনের জন্য যুক্তরাষ্ট্রে গমনেচ্ছু বাংলাদেশি শিক্ষার্থীদের ভিসা কার্যক্রম শুরু করার প্রতি জোন দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

এ সময়ে যুক্তরাষ্ট্রের দূতাবাসে স্বাস্থ্য বিষয়ক যথাযথ নির্দেশনা অনুসরণ এই সেবা চালুর বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করা হচ্ছে বলে জানান স্টিফেন বিগান।

নিউইয়র্কে বিমানের ফ্লাইট ফের চালু করতে দুই দেশ একসঙ্গে কাজ করবে বলে প্রত্যাশা করেন শাহরিয়ার আলম।

এছাড়া বাণিজ্য, বিনিয়োগ, গণস্বাস্থ্য, কৃষি ও জ্বালানি সহযোগিতা নিয়ে কথা হয়েছে। বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা তৌহিদুল আলমের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এমন তথ্য মিলেছে। 

বৈঠকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, বিআইডিএ’র নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) প্রধান, পররাষ্ট্র সচিব, বাণিজ্য সচিব, পাবলিক প্রাইভেট পার্টনারশিপের প্রধান নির্বাহীসহ বিভিন্ন কর্মকর্তারা অংশ নিয়েছেন।

বৈককের দ্বিতীয় অংশে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ আসার আগে ভারত সফর করেছেন স্টিফেন বিগান। বুধবার বিকাল ৫টার দিকে তিনি ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পা রাখেন। বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়াতেই তার এই সফর।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন